টক অব দ্য চট্টগ্রাম
Ad2

উত্তরে মোদী ম্যাজিক, কংগ্রেস-সমাজবাদী জোটের ভরাডুবি

চট্টগ্রাম, ১১ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): ভারতে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হচ্ছে। শনিবার বিকেল নাগাদ পরিষ্কার হয়ে যাবে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া ও মনিপুর রাজ্যে কারা ক্ষমতায় আসছেন।

প্রাথমিক ফল গণনায় দেখা যাচ্ছে উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডে বিজেপি ভারী সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরবে। ক্ষমতা হারাবে পাঞ্জাবে ও গোয়াতে। সেখানে সরকার গড়তে পারে কংগ্রেস। মনিপুরে বিজেপি ও কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

তবে এবারের নির্বাচনের সবার নজর ছিল উত্তর প্রদেশের দিকে। এই রাজ্যে ক্ষমতায় ছিল স্থানীয় রাজনৈতিক দল সমাজবাদী পার্টি। কিন্তু পার্টির মধ্যে অভ্যন্তরীণ কোন্দলের কারণে দলের নেতারা ভাগ হয়ে নির্বাচনে অংশ নেয়। পার্টির একটি অংশ রাহুল গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেসের সঙ্গে জোট করে। উত্তর প্রদেশে বিজেপি ক্ষমতায় আসলে ভারতের রাজনীতিতে একটি বড় প্রভাব তৈরি হবে। এতে আগামী লোকসভা ও রাজ্যসভার হিসাব-নিকাশ পাল্টে যেতে পারে।

উত্তর প্রদেশের ভরাডুবি হয়েছে কংগ্রেস ও সমাজবাদী পার্টির। মোদী ম্যাজিক সেখানে কাজ করেছে। তাছাড়া নোট বাতিলের নেতিবাচক প্রভাব পড়েনি এ রাজ্যে। জনগণ একে ইতিবাচক হিসেবেই নিয়েছে। তা না হলে এত বিপুল জনমত বিজেপির পক্ষে যেত না। ছোট রাজ্যগুলোর মধ্যে গোয়ার ফলাফল বিজেপিকে পীড়া দিলেও শেষ পর্যন্ত বিজেপি শিকে ছিঁড়ে কিনা। তা দেখতে আরও কয়েক ঘণ্টা ফল পর্যবেক্ষণ করতে হবে।

এদিকে উত্তরাখণ্ডে হরিশ রাওয়াত সরকার নিয়ে বিজেপির মধ্যে বিবাদ থাকলেও ফলাফলে তার আঁচ লাগেনি। সেখানে বিজেপিই ক্ষমতা থেকে যাবে। এমন আভাসই প্রাথমিক ফল গণনা থেকে পাওয়া যাচ্ছে।

পাঞ্জাবে লড়াইটা হচ্ছে কংগ্রেসের সঙ্গে আম আদমি পার্টির। সেখানে বিজেপি শিরোমণি আকালি দলের সঙ্গে জোট করে আছে। তারা যে এবার সেখানে ক্ষমতায় আসছে না সেটা বিজেপির কর্তাব্যক্তিরা আগে থেকে অনেকাংশেই নিশ্চিত ছিল।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত