টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইলিশের স্থায়িত্বশীল উৎপাদন নিশ্চিতে বিজ্ঞানসম্মত কৌশল নিয়েছি: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ১১ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাটকা নিধন বন্ধ ও ইলিশ সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধির প্রচারণা শুধু জাটকা সংরক্ষণ সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ না রেখে জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে অব্যাহত রেখে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৭ উপলক্ষে শনিবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ইলিশ আমাদের জাতীয় মাছ। আমাদের কৃষ্টি ও ঐতিহ্যের সাথে মিশে আছে ইলিশ মাছের স্বাদ, গন্ধ আর রূপ। এ মাছের জন্য বিশ্বজুড়ে রয়েছে আমাদের আলাদা খ্যাতি ও পরিচিতি। বাংলাদেশ বর্তমানে মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে ৪র্থ স্থানে রয়েছে। আমিষের যোগান দিয়ে ইলিশ মাছ পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যা মেধাসম্পন্ন জাতি গঠনে সহায়ক।

তিনি প্রতি বছরের মতো এবারও ১১-১৭ মার্চ দেশব্যাপী ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৭’ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশন করে এই কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি এবারের প্রতিপাদ্য ‘জাটকা ইলিশ ধরবো না, দেশের ক্ষতি করবো না’ সময়যোপযোগী হয়েছে বলে মত প্রকাশ করেন।

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার ইলিশের স্থায়িত্বশীল উৎপাদন নিশ্চিত করতে বিজ্ঞানসম্মত কৌশল গ্রহণ করেছে। সরকার সুফলভোগীদের অংশগ্রহণে অভয়াশ্রম ব্যবস্থাপনা, প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণ নিষিদ্ধ, জাটকা সংরক্ষণ, সম্মিলিত বিশেষ অভিযান, জেলেদের বিকল্প কর্মসংস্থানসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ ইলিশ সমৃদ্ধ নদী অববাহিকার পাঁচ লক্ষাধিক জেলের জীবন ও জীবিকা বহুলাংশে ইলিশের ওপর নির্ভরশীল। এজন্য প্রতিবছর জাটকা ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে সরকার প্রায় ২ লক্ষ ৩৬ হাজার জেলে পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করছে। জেলেদের জন্য প্রদেয় প্রণোদনা প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এ পর্যন্ত প্রায় ১৪ লাখ জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে। ইলিশ রক্ষায় তাঁর সরকার গৃহীত কার্যক্রম আজ বিশ্ব স্বীকৃত- উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, জাটকা সংরক্ষণ ও ব্যবস্থাপনার ওপর নির্ভর করে আগামী দিনের বড় ইলিশ। জাটকা সংরক্ষণ ও উন্নয়নে সরকারের সময়োপযোগী ও সমনি¦ত পদক্ষেপ গ্রহণের ফলে সাম্প্রতিক সময়ে দেশব্যাপী ইলিশের সহজলভ্যতা বৃদ্ধি পেয়েছে। ইলিশ আজ সকলের ক্রয়সীমার মধ্যে চলে এসেছে।
প্রধানমন্ত্রী জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৭ এর সার্বিক সাফল্য কামনা করেন। বাসস অবলম্বনে

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত