টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চরম মানবিক সংকটের মুখে বিশ্ব: জাতিসংঘ

চট্টগ্রাম, ১১ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এখন বিশ্ব সবচেয়ে বড় মানবিক সংকটের মুখে রয়েছে বলে মেনে নিয়েছে স্বয়ং সংস্থাটি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান স্টেফান ওব্রায়েন নিরাপত্তা পরিষদকে জানান, ১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এই মুহূর্তে সবচেয়ে বড় মানবিক সংকটের মুখে রয়েছে। বিশ্বের চারটি দেশের অন্তত দুই কোটি মানুষ চরম দুর্ভিক্ষের মুখোমুখি।

স্টেফান জানান, চরম খাদ্যাভাবে থাকা ওই চার দেশ হচ্ছে ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া ও নাইজেরিয়া। জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এতদিনে কখনো এত বেশি মানুষ এমন সংকটের মুখোমুখি হয়নি।

নিরাপত্তা পরিষদে স্টেফান বলেন, ‘যদি এখনি সমন্বিত পদক্ষেপ নেয়া না হয়, তাহলে এসব দেশের বহু মানুষ মারা যাবে। বিশেষ করে ইয়েমেনের সবচেয়ে বেশি সহায়তা প্রয়োজন। কারণ দেশটির দুই তৃতীয়াংশ জনগোষ্ঠী, যাদের সংখ্যা এক কোটি ৯০ লাখ সংকটে পড়েছে এবং সেখানকার পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে।’

সর্বশেষ এই সতর্ক বার্তায় সংস্থাটি জানায়, এসব দেশে যে গভীর মানবিক সংকটের তৈরি হয়েছে, তা সামলাতে জাতিসংঘের পর্যাপ্ত রসদ পত্র নেই। এই সংকট সামলাতে হলে এখনি বিশ্বের দেশগুলোকে এগিয়ে আসতে হবে বলে তাগিদ দিয়েছে সংস্থাটি।

এদিকে গতকাল জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘শান্তিরক্ষী বাহিনীর কোনো সদস্যের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। যেসব দেশের শান্তিরক্ষীদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে, সেসব দেশ যদি এই অভিযোগ তদন্তে পর্যাপ্ত ব্যবস্থা না নেয়, তাহলে তাদের বেতনাদি বন্ধ করে দেয়া হবে। তার বদলে ওই অর্থ যৌন হয়রানির শিকার ব্যক্তিদের জন্য গঠিত এক তহবিলে দিয়ে দেয়া যেতে পারে। এছাড়া যৌন হয়রানির শিকার মানুষদের সহায়তার জন্য বিশেষ কৌসুলি নিয়োগেরও প্রস্তাব করেন গুতেরেস।

এর আগে গত বছর জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের হাতে শিশুরা যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। এর মধ্যে বাংলাদেশ, কঙ্গো, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং সেনেগাল, এই চারটি দেশের সৈনিকরা রয়েছে বলে জানায় জাতিসংঘ।

মতামত