টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কি হচ্ছে বান্দরবান বিএনপিতে

নতুন কমিটির বিরুদ্ধে গন পদত্যাগ আর অনাস্থা চলছে

শহীদ ইসলাম বাবর
বিশেষ প্রতিনিধি

চট্টগ্রাম, ১০ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): সভাপতি দেশের বাইরে থাকাবস্থায় বান্দরবান বিএনপির রাজনীতিতে বিদ্রোহী গ্রুপ হিসেবে পরিচিতদের নেতৃত্বে রেখে ঘোষিত নতুন কমিটির বিরুদ্ধে গন পদত্যাগ ও অনাস্থা জানাচ্ছেন দলীয় নেতারা। ২১ জনের নাম উল্লেখ করে ঘোষিত কমিটির ১২ জনই এ কমিটিতে তাদের না থাকার ঘোষনা দিয়েছেন। এদের মধ্যে ৪ জন উপজেলা চেয়ারম্যান রয়েছে। পার্বত্য জেলা বান্দরবানের ৭টি উপজেলার মধ্য ৪টিতে বিএনপি, ১ টিতে স্বতন্ত্র ও দুটিতে জে এসএস প্রার্থী জিয়ী হয়েছিল। অন্যদিকে জেলা জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি, সাধারণ সম্পাদক, ছাত্রদলের সিনিয়র সভাপতি,সাধারণ সম্পাদক, লামা উপজেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক, নাইক্ষ্যংছড়ি উপজেলা সেচ্ছাসেবক দলের সহ সাংগঠনিক সম্পাদকসহ আরো বিপুল সংখ্যাক গুরুত্বপূর্ণ নেতা ঘোষিত কমিটির বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করেছেন। ঘোষিত কমিটির বিরুদ্ধে অসন্তোষের বিষয়ে জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান সামশুজ্জামান দুদু বলেন, কমিটি ঘোষনা করা হলেই অসন্তোষ দেখা দেয়। সেটি আমরা আলোচনার মাধ্যই সামাধান করতে পারব।

বিএনপি নেতাকর্মীদের অভিযোগ, ঘোষিত কমিটির সভাপতি মাম্যাচিংকে সভাপতি ও সাধারণ সম্পাদক জাবেদ রেজা দলে সংস্কারপন্থি বিদ্রোহী গ্রুপ বলে পরিচিত। তাদের হাতে দল ও দলীয় নেতা কর্মীরা নিরাপদ নয়। সাম্প্রতিক সময়েও বান্দরবান জেলা বিএনপির তৎকালীন সভাপতি রাজপুত্র সাচিং প্রু জেরীর নেতৃত্বে দলীয় কর্মসূচী বাস্তবায়নকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামীলীগের সাথে সুর মিলিয়ে একাধিক মিথ্যা মামলা দায়ের করে নেতাকর্মীদের জেল খাটিয়েছে। তাই এ কমিটির সাথে কাজ করা আমাদের পক্ষে সম্ভব নয়। মাম্যাচিং ও জাবেদ রেজার অনুসারীরা খোজ মেজাজে থাকলেও প্রু জেরী অনুসারী বিপুল সংখ্যক নেতাকর্মী এ কমিটির বিরুদ্ধে অনাস্থা, মিছিল ও সংবাদ সম্মেলন করে সময় কাটাচ্ছেন। ইতিমধ্যে কেন্দ্র ঘোষিত আংশিক কমিটির ১২ জনই উক্ত কমিটি থেকে তাদের নাম সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রত্যাহার করে নিয়েছেন। এর বাইরে বান্দরবান উপজেলা বিএনপি, পৌরসভা বিএনপি, লামা উপজেলা ও পৌরসভা বিএনপি, আলিকদম বিএনপি, লামা বিএনপি ও নাইক্ষ্যংছড়ি বিএনপি, অঙ্গ সংগঠন ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা ঘোষিত কমিটির সাথে কাজ করতে অপারগতা প্রকাশ করেছেন।

ঘোষিত কমিটির বিষয়ে বান্দরবান জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দৌলতুল কবির খান বলেন, দীর্ঘ দিন থেকেই বান্দরবান বিএনপি রাজপুত্র সাচিং প্রু জেরীর নেতৃত্বে ঐক্যবদ্ধ। কারণ তিনি অত্যান্ত কর্মী বান্ধব একজন নেতা। ঘোষিত কমিটিতে সংস্কারপন্থি ও বিদ্রোহী গ্রুপ হিসেবে পরিচিতদেরই নেতৃত্বে বসানো হয়েছে। তাদের হাতে বিএনপি ও অঙ্গ সংগঠন নিরাপদ নয়। ফলে আমরা এ কমিটির বিরুদ্ধে অনাস্থা জানাচ্ছি। এ কমিটি বাতিল করে আওয়ামীলীগের দুঃশাসন প্রতিরোধে সক্ষম এমন কমিটিই দিতে হবে। এ বিষয়ে সদ্য ঘোষিত কমিটির সাধারণ সম্পাদক জাবেদ রেজার সাথে সেল ফোনে একাধিক কার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। ঘোষিত কমিটি দ্রুত বাতিল না করলে বান্দরবান বিএনপি আওয়ামীলীগের অঙ্গ সংগঠন হিসেবে রূপ নিতে পারে বলে ধারনা একাধিক বিএনপি নেতাকর্মীর।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সামশুজ্জামান দুদুর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, কেন্দ্র থেকে কমিটি ঘোষনার পর থেকে আমরা নানা অভিযোগ পাচ্ছি। অভিযোগ গুলো সত্যতা যাছাই করে আলাপ আলোচনার মাধ্যমে পরবর্তি সিদ্ধান্ত নেওয়া হবে।

মতামত