টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ট্রাম্পের যে এজেন্ডা নিয়ে আজ ঢাকায় আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম, ০৫ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস)::  দু’দিনের সফরে আজ রবিবার ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড। এ সফরে সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প প্রশাসনের এই কূটনতিক।

এদিকে দু’দিনের সফরে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করে গেছেন এশিয়া ও প্যাসিফিক বিষয়ক বৃটিশমন্ত্রী অলক শর্মা। এরপরই মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর এই ঢাকা সফর রাজনৈতিকভাবে বেশ গুরত্বের সাথে দেখা হচ্ছে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদলের পর আগের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের স্থানে দায়িত্ব পাওয়া উইলিয়াম উড ট্রাম্প প্রশাসনের নতুন এজেন্ডা নিয়ে ঢাকা সফরে আসছেন। তিনি বাংলাদেশসহ দক্ষিণ ও মধ্য এশিয়ায় নীতি প্রণয়নে তিনি মুখ্য ভূমিকা পালন করছেন। তার এ সফরে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হবে।

জানা গেছে, নিয়মিত সফরের অংশ হিসেবে উড এ সফরে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হবে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক ও ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মাহবুব উজ জামানের সাথে বৈঠক করবেন। এসব বৈঠকে সার্বিক দ্বিপক্ষীয় সম্পর্ক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনের বিষয়ে সহযোগিতা, বাণিজ্য, জিএসপি ইস্যু, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার ইস্যু, রোহিঙ্গা পরিস্থিতি, রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফেরত আনা প্রভৃতি বিষয়ে আলোচনা হতে পারে।

এর আগ তিন দিনের সফরে বৃহস্পতিবার ঢাকায় আসেন এশিয়া ও প্যাসিফিক বিষয়ক বৃটিশমন্ত্রী অলক শর্মা। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। এছাড়াও দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগে যুক্ত ব্রিটিশ ও বাংলাদেশি বিভিন্ন কোম্পানির সঙ্গে এবং রোহিঙ্গা শরনার্থীদের সমর্থক জাতিসংঘ ও অপরাপর সংস্থার সঙ্গে বৈঠক করেন শর্মা।

মতামত