টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জঙ্গি ও সন্ত্রাসবাদ রোধে চালু হল ‘হ্যালো সিএমপি’ অ্যাপস

চট্টগ্রাম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস)::  জঙ্গিসহ যেকোনো অপরাধী সম্পর্কে তথ্য পেতে অ্যাপস চালু করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। অ্যাপসটির নাম ‘হ্যালো সিএমপি’। যে কেউ চাইলে নিজের পরিচয় ও মোবাইল নম্বর গোপন রেখে এ ধরনের তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করতে পারবেন।

বুধবার রাতে নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠে বার্ষিক পুলিশ সমাবেশে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক অ্যাপসটি উদ্বোধন করেন।

আইজিপি বলেন, সাধারণ মানুষ যাতে সহজে এবং নিরাপদে যে কোন ধরনের তথ্য পুলিশকে দিতে পারে সেজন্য সিএমপি এই অ্যাপসটি চালু করেছে। পুলিশ বাহিনীকে ক্রমশ তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ আধুনিক একটি বাহিনীতে পরিণত করার সর্বোচ্চ চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় সিএমপি যে কাজটি করেছে সেটা প্রশংসনীয়।

অ্যাপসে যে পাঁচটি সুনির্দিষ্ট অপরাধের তথ্য চাওয়া হয়েছে সেগুলো হল জঙ্গিবাদ/উগ্রবাদ, মাদক, বোমা/বিস্ফোরক/অস্ত্র, আন্ত:দেশীয় অপরাধ/সাইবার ক্রাইম এবং ওয়ান্টেড আসামি।

চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (জনসংযোগ) আনোয়ার হোসেন বলেন, ‘হ্যালো সিএমপি’ অ্যাপস গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। যে কেউ বুধবার রাত থেকে এটি মোবাইলে ডাউনলোড করতে পারছেন। পরিচয় গোপন রেখে অথবা পরিচয় প্রকাশ করে যে কোন ধরনের তথ্য এই অ্যাপসের মাধ্যমে সিএমপিকে জানাতে পারবে যে কেউ।

এছাড়া তথ্যকণিকা নামে একটি বিভাগ রাখা হয়েছে। সেখানে অন্যান্য যে কোন ধরনের অপরাধের তথ্য দিতে পারবেন সাধারণ নাগরিকরা।

পাঁচ পাতার অ্যাপসটির প্রথম পাতায় জনগণকে অপরাধীদের তথ্য দেয়ার আহ্বান জানানো হয়েছে। দ্বিতীয় পাতায় পাঁচ ক্যাটাগরির অপরাধের সঙ্গে তথ্যকণিকা বিভাগটিও উল্লেখ আছে।

এর যে কোন একটি বিভাগে ক্লিক করলেই অথবা তৃতীয় পাতায় ‘অপরাধের তথ্য, বিভাগ, জেলা, থানা, তথ্যদাতার পরিচয়’ চাওয়া হয়েছে। তবে তথ্যদাতা তার পরিচয় না দিয়েও অন্য ছকগুলো পূরণ করতে পারবে বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার আনোয়ার হোসেন। চতুর্থ পাতায় অপরাধের কোন ছবি, ভিডিও বা অডিও থাকলে নির্দিষ্ট ছকে সেটা সংযুক্ত করার কথা বলা হয়েছে।শেষ পাতায় অপরাধীর ছবি থাকলে সেটা দেয়ার জন্য নির্দিষ্ট একটি ছক দেয়া হয়েছে।

নিচের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নেয়া যাবে অ্যাপসটি।

https://play.google.com/store/apps/details?id=com.w3xplorers.helloct

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত