টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রোহিঙ্গাদের জন‌্য ত্রাণ নিয়ে কক্সবাজার নয় চট্টগ্রামে ‘নটিক্যাল আলিয়া’

চট্টগ্রাম, ১৪ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: মিয়ানমারের রাখাইন রাজ্যের অসহায় রোহিঙ্গাদের খাবার ও অন্যান্য প্রয়োজনীয় ত্রাণবাহী মালয়েশিয়ার জাহাজটি কক্সবাজার নয় চট্টগ্রাম বন্দরেই নোঙর করবে।

মঙ্গলবার বেলা ১১টার দিকে ‘নটিক্যাল আলিয়া’ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে ভেড়ে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব (মেরিটাইম ইউনিট) রিয়ার অ্যাডমিরাল খুরশীদ আলম, মালয়েশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন বিনতে মোহাম্মদ তায়ইব, চট্টগ্রামের জেলা প্রশাসক সামসুল আরেফিনসহ চট্টগ্রাম বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় জেটিতে উপস্থিত ছিলেন।

জাহাজটি ১ হাজার ৪৭২ মেট্রিক টন পণ্য নিয়ে এসেছে। এতে চাল, চিনি, চা পাতাসহ প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী রয়েছে বলে জানা গেছে। চট্টগ্রাম থেকে এসব পণ্য দেড়শ ট্রাকে করে কক্সবাজারের নিয়ে যাওয়া হবে বলে কক্সবাজারের জেলা প্রশাসন জানিয়েছে।

রোহিঙ্গা মুসলমানদের জন্য খাবার ও অন্যান্য ত্রাণ সামগ্রী নিয়ে জাহাজটি এ মাসের শুরুর দিকে মালয়েশিয়া থেকে রওনা হয়ে ৯ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে পৌঁছালে সেখানে বিক্ষোভের মুখে পড়ে।জাহাজে থাকা ৫০০ টন খাবার ও ওষুধসহ বিভিন্ন সামগ্রী ইয়াঙ্গুনে সরবরাহের পর বাকি পণ্য নিয়ে জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়। এসব পণ্য বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য পাঠানো হয়েছে। মালয়েশিয়ার মুসলিম সংগঠনগুলোর পাশাপাশি দেশীয় এবং বিদেশি ত্রাণ সংগঠনগুলো রোহিঙ্গাদের জন্য ত্রাণবাহী এ জাহাজ পাঠিয়েছে।

সরকারি তথ‌্য অনুযায়ী, মিয়ানমার থেকে দমনাভিযানের মুখে গত চার মসে প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

 

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত