টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইতিহাসের সামনে টাইগাররা

চট্টগ্রাম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: : হাতে ৭ উইকেট। ছুঁতে হবে আরও ৩৫৬ রান। শুধু হায়দরাবাদ নয়, টেস্ট ক্রিকেট ইতিহাস বলছে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই। রেকর্ড সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জেতার। ২০০৩ সালে সেন্ট জোন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রান টার্গেট তাড়া করে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়ে ক্যারিবীয়রা।

চারশ’র ওপরে রান তাড়া করে টেস্ট জেতার রেকর্ড তিনটি। তাই হায়দারাবাদ টেস্ট জিততে হলে এই রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। ভারতের ছুঁড়ে দেয়া ৪৫৯ রানের জবাবে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ১০৩ রান তুলেছে টাইগাররা। ফলে ম্যাচের পঞ্চম ও শেষ দিনে বাকি ৭ উইকেটে আরও ৩৫৬ রান করতে হবে বাংলাদেশকে। তবে ভারতের মাটিতে ২৭৬ রানের বেশি টার্গেট তাড়া করে আজ পর্যন্ত কোন দলই ম্যাচ জিততে পারেনি। সর্বশেষ ১৯৮৭ সালে ২৭৬ রানের টার্গেটে ৫ উইকেটে ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

ইতিহাস বলছে, ভারতের মাটিতে টার্গেটে ১০০ ওভারের বেশি ব্যাট করার সুযোগ হয়েছে সাতটি ম্যাচে। এরমধ্যে ড্র হয়েছে পাঁচটি ম্যাচে। আর ২টি ম্যাচে হার বরণ করে নেয় প্রতিপক্ষরা। ইতোমধ্যে সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৫ ওভার ব্যাট করেছে বাংলাদেশ। ম্যাচের পঞ্চম ও শেষ দিনে আরও ৯০ ওভার ব্যাট করার সুযোগ পাবে বাংলাদেশ।

২০১৫ সালের ডিসেম্বরে ভারতের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১৪৩.১ ওভার ব্যাটিং করার রেকর্ড আছে দক্ষিণ আফ্রিকার। সেই টেস্ট ড্র করেছিল প্রোটিয়ারা।

চতুর্থ ইনিংসে বাংলাদেশ এর আগে ১০০ ওভারের বেশি ব্যাটিং করেছেই মাত্র তিনবার। ২০০৫ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে ১৪২ ওভার ব্যাটিং করেছিল বাংলাদেশ। ২০০৮ সালে মিরপুর টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ১২৬.২ ওভার ব্যাটিং করেও ম্যাচটা হেরে যেতে হয়েছিল। ২০১০ চট্টগ্রাম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে চতুর্থ ইনিংসে বাংলাদেশ ব্যাটিং করেছিল ১২৪ ওভার।

বছর দুয়েক আগে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে ইতিহাস গড়ে ছিল টাইগাররা। প্রথম ইনিংসে বাংলাদেশ আগে ব্যাটিং করে করেছিল ৩৩২ রান। পাকিস্তান ৬২৮। প্রথম ইনিংসে ২৯৬ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ওপেনিং জুটিই করে ফেলেছিল ৩১২ রানের রেকর্ডে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ৫৫৫ রান করে টেস্ট ড্র করে ফেলেছিল টাইগাররা।

চ্যালেঞ্জটা কঠিন বলেই তা বাংলাদেশকে উজ্জীবিত করতে পারে আরও বেশি করেই। ভারতের মাটিতে র‍্যাঙ্কিং সেরা ভারতের বিপক্ষে টেস্ট ড্র, এ–ও তো জয়ের সমানই। যার খানিকটা কাছাকাছি গেলেও প্রথমবারের মত ভারতের মাটিতে খেলতে নামা টেস্টটি স্মরণীয় হয়ে থাকবে বাংলাদেশের। আজ পঞ্চম দিন অবিশ্বাস্যকে সম্ভব করার তাড়নায় ব্যাটিংয়ে নামবেন টাইগাররা। অসম্ভব এই কাজটি ঠিক কতটাসুন্দর ভাবে করতে পারবে বাংলাদেশ। এটাই এখন দেখার অপেক্ষা। সঙ্গী থাকবে ১৬ কোটি ক্রিকেটপাগল বাঙালির প্রার্থনা ও ভালোবাসা।

মতামত