টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৩৮৮ রানে অলআউট বাংলাদেশ

চট্টগ্রাম, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৩৮৮ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। আজ রোববার চতুর্থ দিনের প্রথম সেশনের ২৪তম ওভারেই শেষ হয়েছে অতিথিদের প্রথম ইনিংস। ইনিংসের ১২৭.৫ ওভারে ব্যক্তিগত ১২৭ রানে মুশফিক আউট হলে থামে বাংলাদেশের ইনিংস।

৩৮৮ রানে অলআউট হওয়ায় ২৯৯ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। গতকালের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিক ও মেহেদী মিরাজ আজ সকালে ক্রিজে নামলেও দিনের প্রথম ওভারেই আউট হন মেহেদী। এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি তাইজুল ইসলাম (১০) এবং তাসকিন আহমেদ (৮)। দলের সর্বশেষ ব্যাটসম্যান কামরুল ইসলাম রাব্বিকে নিয়ে ক্রিজে ঝড়ো ব্যাট চালাতে থাকেন মুশফিক। এরই এক পর্যায়ে এলবিডব্লিউ এর শিকার হন তিনি।

হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার সকাল ১০টায় ম্যাচটি শুরু হয়। ভারতের অধিনায়ক বিরাট কোহলি টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় প্রথমে ফিল্ডিং করতে হয় অতিথিদের। প্রথম দুই দিনে ১৬৬ ওভার ব্যাট করে ৬ উইকেটের বিনিময়ে ৬৮৭ রান করে ভারত। আর দ্বিতীয় দিনের শেষ সেশনে ১৪ ওভার এবং তৃতীয় দিনে ৯০ ওভার ব্যাট করে গতকাল পর্যন্ত ৬ উইকেটে ৩২২ রান করে বাংলাদেশ।

টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ২৭ ওভারে ৮৬ রান; দ্বিতীয় সেশনে ৩১ ওভারে ১২০ রান এবং তৃতীয় সেশনে ৩২ ওভারে ১৫০ রান করে ভারতীয় ব্যাটসম্যানরা। ৩ উইকেট হারিয়ে ৩৫৬ রানে প্রথম দিন শেষ করে ভারত।

দ্বিতীয় দিনের প্রথম সেশনের ৩১ ওভারে ভারতে স্কোরবোর্ডে যোগ হয়েছে ১২১ রান; উইকেট পড়েছে একটি। দ্বিতীয় সেশনে ৩২ ওভারে দুই উইকেট হারিয়ে ১৪৩ রান করে ভারত। আর দিনের শেষ সেশনে ইনিংস ঘোষণার আগে ১৩ ওভার ব্যাট করে স্কোরবোর্ডে আরও ৬৭ রান যোগ করেন ঋদ্ধিমান সাহা এবং রবিন্দ্র জাদেজা। এরপরই ৬ উইকেটে ৬৮৭ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। আর মেহেদী মিরাজ দুইটি এবং তাসকিন আহমেদ একটি উইকেট নেন।

এরপর দ্বিতীয় দিনের শেষ সেশনে ১৪ ওভার ব্যাট করে ১ উইকেটে ৪১ রান করে বাংলাদেশ। তৃতীয় দিনের প্রথম সেশনেই ৩ উইকেটে ৮৪ রান করে অতিথিরা। দ্বিতীয় সেশনে ৩১ ওভারে আরও ২ উইকেট হারিয়ে ১২১ রান করেছে টাইগাররা। আর দিনের শেষ সেশনে ৩০ ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হয় ৭৬ রান। শেষ সেশনে অতিথিদের কোনো উইকেটের পতন হয়নি। সপ্তম উইকেটে ৮৭ রানের জুটির পর মুশফিকুর রহিম ৮১ রান এবং মেহেদী মিরাজ ৫১ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ একাদশ:

মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বী।

ভারত একাদশ:

বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও ইশান্ত শর্মা।

মতামত