টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাউজানে অজ্ঞাত রোগে শত শত ফার্মের মুরগীর মৃত্যু, ব্যবসায়ীদের মাথায় হাত

এস.এম. ইউসুফ উদ্দিন
রাউজান প্রতিনিধি

চট্টগ্রাম, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস)::  রাউজানে অজ্ঞ্যাত রোগের আক্রমনে গত তিনদিনে প্রায় ১৭শ ফার্মের মুরগী মারাযাওয়ার খবর পাওয়া গেছে।

জানা গেছে উপজেলা হলদিয়া ইউনিয়নের ৬ নংওয়ার্ডস্থ গর্জনীয়া ও কারিগর বাড়ী এলাকায় অবস্থিত বেশ কয়েকটি ফার্মের মুরগী মারা গেছে। একেকটি মুরগীর ওজন ৯শ গ্রাম থেকে সাড়ে ১২শ গ্রাম পর্যন্ত বলে জানা গেছে। গর্জনীয়া সাথী পোল্টি ফার্মের মালিক সৈয়্যদ মুহাম্মদ শাহজাহান জানান, গত তিন দিনে তার ফার্মের প্রায় ৭শ মুরগী মারা গেছে। সে জানায় পাশ্ববর্তী কারিগর বাড়ী এলাকার এনহাজের ৮শ ও আজিজের ২শ মুরগী ও অজ্ঞাত রোগে মারা যায়। তার মতে তার প্রতিটি মুরগীতে খরচ পড়েছিল ১৩০টাকা করে। সে হিসেবে প্রায় ৯১ হাজার টাকা আমার ক্ষতি সধিত হয়েছে। তবে কোন কোন ফার্মের মালিক এই রোগটিকে ব্যকটেরিয়া জনিত সিআরডি রোগ বলে ধারনা করছে। এই ধরনের হঠাৎ ফার্মের মুরগীর উপর রোগ দেখা দেওয়ায় ফার্মের মালিকরা আতংকিত।

সর্বশেষ আজ শনিবার দুপুরে এই রিপোর্ট লেখা পর্যš Í ফার্মে আট-দশটি করে মুরগী কয়েকঘন্টা পর পর মারা যাচ্ছে। তিনি প্রাণীসম্পদ কর্তৃপক্ষের সহয়তা কামানা করেছেন। এদিকে মুরগী মারা যাওয়া সর্ম্পকে জানতে চাইলে চট্টগ্রাম ভেটরনিবিশ্ববিদ্যালয়ের প্রফেসার ডক্টর মাসুদুজ্জামান জানান মারা যাওয়া মুরগী গুলি পরীক্ষা করেনা দেখা পর্যন্ত বলা যাবেনা মুরগী গুলো কি রোগে আক্রান্ত হয়েছে। মারা যাওয়া মুরগী পরীক্ষা করে দেখে এর পর করণীয় সর্ম্পকে বলা যেতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি জানান কেউ কেউ মুরগীর ফার্ম তৈরি করে থাকেন কিন্তু অনেকে নিয়ম পদ্ধতি অনুস্বরণ করেনা বিধায় দুর্ঘটনা হয়ে থাকে। এই ব্যাপারে রাউজান উপজেলার ভেটরনি সার্জেন লেলিন দে জানান বিষয়টি জানার পর অফিসের কর্মকর্তা কে দেখে আসার জন্য পাঠাব উলে­খ করেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত