টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে জুট মিলের গুদামে আগুন

চট্টগ্রাম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: আমিন জুট মিলের পরিত্যক্ত জুটের গুদামে আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনায় ৩ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এ

এ ঘটনা তদন্তে ম্যানেজার (ভান্ডার ক্রয়) আহসান উদ্দিনকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩ কার্য দিবসের মধ্যে ক্ষয়ক্ষতি এবং অগ্নিকাণ্ডের কারণ জানানোর নির্দেশ দেয়া হয়।

ফায়ার সার্ভিস চট্টগ্রাম বিভাগের উপ সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, দুপুর দেড়টা থেকে আমিন জুট মিলের ভীতরে পাটের পরিত্যক্ত জুটে (ওয়েষ্ট) গোড়াউনে আগুন লাগে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের বায়োজিদ স্টেশন ও আগ্রবাদ স্টেশন থেকে ২টি ইউনিটের ৫টি গাড়ি ঘটনাস্থলে সাড়ে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণ আনে। তবে এখনো একটি ইউনিট ঘটনাস্থল থেকে ফিরে না আসায় ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না।

সেখানে ফায়ার সার্ভিসের কর্মীরা এখনো ডাম্পিং কাজ করছে বলে জানান তিনি।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক মিলটির একজন কর্মকর্তা জানান, ৫৩ সালে মিল প্রতিষ্ঠার পর থেকে ব্যাবহৃত পাটের ওয়েষ্টগুলো নিরাপদ জায়গায় গুদামজাত করে বিক্রি করা হতো। সীতাকুণ্ড এলাকায় ধান সিদ্ধ করার জ্বালানি হিসেবে এসব ব্যবহার হতো। তবে এখন ওয়েষ্ট কেউ কিনতে চায় না। দীর্ঘ দিন পর্যন্ত বিপুল পরিমাণ ওয়েষ্ট জমে স্তুপ হয়ে আছে। তৈল যুক্ত এসব ওয়েষ্টে রোদের তাপে মাঝে মধ্যে আগুন ধরে যায়।

আজকের ঘটনা তাই হয়েছে। তবে নিরাপদ জায়গায় থাকায় এসব ওয়েষ্টে আগুন লাগার কারণে আসে পাশের কোন ক্ষতি হয়নি বলে দাবী করেন এ কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার বাসার সামনে হলেও অগ্নিকাণ্ড ঘটেছে প্রায় ৩শ গজ দুরে। তাই জানমালের কোন ক্ষতি হয়নি।

মতামত