টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে ইংরেজি দ্বিতীয় পত্রে অনুপস্থিত ৩৬৯

চট্টগ্রাম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রে ৩৬৯ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। এর মধ্যে সবচেয়ে অনুপস্থিতি বেশি ছিলো চট্টগ্রাম জেলা ও নগরীতে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সারাদেশের মত চট্টগ্রামেও অনুষ্ঠিত হয় ইংরেরি ২য় পত্রের পরীক্ষা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্য মতে, পাঁচ জেলার নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়নসহ চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অধীনে ইংরেরি ২য় পত্রের পরীক্ষার জন্য মোট ১ লাখ ১৩ হাজার ১৩৫ জন পরীক্ষার্থী নিবন্ধন করেন। কিন্তু পরীক্ষায় অংশ গ্রহণ করেছেন ১ লাখ ১২ হাজার ৭৬৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ৩৬৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। যার অনুপস্থিতির হার ছিল ০.৩৩% (প্রায়)।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বিষয়টি নিশ্চিত করে বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে পাঁচ জেলার ১৭১টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা চলছে। এতে ইংরেজি ২য় পত্রের পরীক্ষায় ৩৬৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেনি। যার মধ্যে চট্টগ্রাম জেলা ও নগরীর ১০২টি কেন্দ্রের মধ্যে ২৪১ জন, কক্সবাজার জেলার ২৩টি কেন্দ্রে ৭৪ জন, রাঙ্গামাটি জেলার ১৮টি কেন্দ্রে ২৩ জন, খাগড়াছড়ি জেলার ১৭টি কেন্দ্রে ২১ জন এবং বান্দরবান জেলার ১১টি কেন্দ্রে ১০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাংলা ২য় পত্রের পরীক্ষায় পাঁচ জেলায় ৩৪৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। যার মধ্যে সবচেয়ে বেশি অনুপস্থিতির সংখ্যা ছিলো চট্টগ্রাম জেলা ও নগরীতে।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় ছাত্র অংশ নিচ্ছে ৫৫ হাজার ৪৯৪ জন, ছাত্রী অংশ নিচ্ছে ৬২ হাজার ৫৩৫ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ২৬ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী, মানবিক থেকে অংশ নিচ্ছে ৩৩ হাজার ৫৭৮ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫৭ হাজার ৯০৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হতে পাঁচ জেলার ১৭১টি কেন্দ্র পরিদর্শনের জন্য ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিমের পাশাপাশি ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত