টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা স্থগিতের বিরুদ্ধে আপিল

চট্টগ্রাম, ০৫ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৭ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা স্থগিত করে আদালতের নির্দেশনার বিরুদ্ধে আপিল করেছে দেশটির বিচার বিভাগ। সম্প্রতি এক নির্বাহী আদেশে সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।

ওই ৭ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নিষেধাজ্ঞা গত ৩ ফেব্রুয়ারি সাময়িকভাবে স্থগিত করেন সিয়াটলের ফেডারেল বিচারক জেমস রবার্ট।

এর প্রতিক্রিয়ায় নিষেধাজ্ঞা কার্যকর করা হবে বলে জানান ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, বিচারকের এমন স্থগিতাদেশ যুক্তরাষ্ট্রের জন্য বিপজ্জনক। এ ধরনের আইনি রুলিংয়ের কারণে খারাপ ও বিপজ্জনক মানুষে ভরে যাবে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্টের এমন বক্তব্যের পরই ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে দেশটির বিচার বিভাগ।

গত শুক্রবার আদালতের ওই আদেশের পর থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, যে সব ভিসা বাতিল করা হয়েছে সেগুলো পুনরায় বিবেচনা করা হবে। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশ জারির পর প্রায় ৬০ হাজার ভিসা বাতিল করার কথা জানিয়েছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর।

তবে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আদালতে স্থগিত করার পরই ওই ৭ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের অনেক নাগরিক যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পেয়েছেন।

মতামত