টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জাহাজ ভাঙা শিল্পের ১০১ শ্রমিকের ৩৩ জনই অ্যাজবেসটসিসে অাক্রান্ত

চট্টগ্রাম, ০১ ফেব্রুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):  চট্টগ্রামের জাহাজ ভাঙা ইয়ার্ডসহ দেশের কয়েকটি ইয়ার্ডে কর্মরত ১০১ জন শ্রমিকের মধ্যে ৩৩ জনের শরীরে অ্যাজবেসটস রোগের উপস্থিতি পাওয়া গেছে। এদের মধ্যে আট শ্রমিকের শরীরে ৬০ শতাংশের বেশি অ্যজবেসটসের উপস্থিতি রয়েছে।

বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে সম্প্রতি জাহাজ ভাঙা এলাকায় পরিচালিত এক সমীক্ষায় এ চিত্র ওঠে এসেছে।

আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের চেয়ারপারসন সাকি রিজওয়ানা। উপস্থিত ছিলেন বিশেষজ্ঞ ডা. মুরালি ধর, ডক্টর এস এম মোর্শেদ, ডা. তপন কুমার দাস, মো. তাহেরুল ইসলাম, সাজ্জাদ হোসেন ও অাব্দুর রশিদ।

বক্তারা বলেন, অ্যাজবেসটস নামে একটি ক্ষতিকারক উপাদান বাংলাদেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে ব্যবহৃত হয়ে অাসছে। এটা শ্রমিকদের স্বাস্থ্যের জন্য ব্যাপক ক্ষতিকর। এ পদার্থ ব্যবহারের ফলে শ্রমিকদের ক্যান্সারের ঝুকি থাকে। বিশ্বের ৫০টি দেশ এ ধরনের ক্ষতিকারক পদার্থ আমদানি ও ব্যবহার নিষিদ্ধ করলেও বাংলাদেশে অবাধে তা আমদানি ও ব্যবহার করা হচ্ছে। ফলে সংশ্লিষ্ট কলকারখানাগুলোর অনেক শ্রমিক ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে জাহাজ ভাঙা কারখানাতে এ ধরনের বিষাক্ত পদার্থ ব্যবহার হওয়ায় সেখানকার শ্রমিকরা বেশি ক্যান্সারের ঝুকিতে রয়েছে।

মতামত