টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নোয়াখালীতে স্থানান্তর করা হবে রোহিঙ্গাদের

চট্টগ্রাম, ৩১ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):  বাংলাদেশে অবস্থানকারী রোহিঙ্গাদেরকে নোয়াখালীতে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের জনসংখ্যার মূল স্রোতে রোহিঙ্গারা মিশে যাওয়ার পাশাপাশি অবৈধভাবে দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে দেখে তাদেরকে এই স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ থেকে প্রত্যাবাসনের আগে নিবন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গাদের পর্যায়ক্রমে নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার ঠ্যাঙ্গার চরে স্থানান্তর করা হবে বলে বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে।

এই লক্ষ্যে রোহিঙ্গাদের চিহ্নিত করার জন্যে চট্টগ্রামে বিভাগীয় কমিটি এবং রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে কমিটি গঠন করতে বলা হয়েছে।

গত অক্টোবর মাসে মিয়ানমারে সেনা অভিযান শুরু হলে কমপক্ষে ৬৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে। তাছাড়া বাংলাদেশের শরণার্থী শিবির ও শিবিরের বাইরে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বসবাস করছে বলে কর্মকর্তাদের ধারণা।

কিছু কিছু শরণার্থী শিবির থেকে পালিয়ে বাংলাদেশের মূল জনগোষ্ঠীর সঙ্গে মিশে যাওয়ার পাশাপাশি আইন-শৃঙ্খলাজনিত ও স্বাস্থ্যগত নানা ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। তাছাড়া এই রোহিঙ্গাদের মাধ্যমে বিভিন্ন মারাত্মক ও সংক্রামক ব্যাধির বিস্তার ঘটছে বলেও সরকারি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা যাতে বাংলাদেশের মূল জনগোষ্ঠীর সাথে মিশে যেতে না পারে, সে লক্ষ্যে ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মতামত