টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ নাম দেবে আ.লীগ-বিএনপি

চট্টগ্রাম, ৩১ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):  রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে নির্বাচন কমিশন গঠনে আজ ৫ সদস্যের নাম দিবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও প্রধান রাজনৈতিক বিরোধীদল বিএনপি।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব বরাবর চিঠির মাধ্যমে এ নামের তালিকা পাঠানো হবে বলে দল দুটির পক্ষ থেকে বলা হয়েছে।

সোমবার (৩০ জানুয়ারি) রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভা শেষে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেন, ‘কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভায় রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে নাম প্রস্তাবের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে মঙ্গলবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগে এ নামের তালিকা পাঠানো হবে।

অপরদিকে সোমবার (৩০ জানুয়ারি) রাতে বিএনপি চেয়ারপারশন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষ থেকে সিদ্ধান্ত নিয়েছি যে, নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে আমরা (বিএনপি) নাম দেবো এবং এ বিষয়ে ২০ দলীয় শরীক দলগুলোর সঙ্গে কথা বলেছি, যাদেরকে রাষ্ট্রপতি দাওয়াত দিয়েছিলেন, তারাও নিজেরা নিজেরা নাম পৌঁছে দেবেন। অর্থ্যাৎ আমরা সবাই নাম দিচ্ছি।’

বিএনপি দলীয় সূত্র জানায়, আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১১টায় মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব বরাবর চিঠির মাধ্যমে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ও চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার এ নামের তালিকা পৌঁছে দিবেন।

উল্লেখ্য, গত বছরের ১৮ ডিসেম্বর থেকে গত ১৮ জানুয়ারি আওয়ামী লীগ, বিএনপিসহ ৩১ রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে ধারাবাহিক সংলাপ অনুষ্ঠিত। পরে গত ২৫ জানুয়ারি রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে ছয় সদস্যের এই সার্চ কমিটি (অনুসন্ধান কমিটি) গঠন করেন। পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

গত শনিবার (২৮ জানুয়ারি) রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্ট ভবনের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির সাথে সংলাপে অংশ নেয়া ৩১ রাজনৈতিক দলের কাছে ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ‌্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ ৮ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। অবশ্য একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি। তাই ফেব্রুয়ারির মধ্যেই গঠন করা হবে নতুন ইসি। এ ইসির অধীনেই অনুষ্ঠিত হবে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত