টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঘর পাবে ২ লাখ ৮০ হাজার পরিবার

চট্টগ্রাম, ২৯ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): দেশের ২ লাখ ৮০ হাজার গৃহহীন পরিবারকে গুচ্ছগ্রাম, গৃহায়ন তহবিল ও আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৯ সাল নাগাদ ২ লাখ ৮০ হাজার গৃহহীন পরিবারের মধ্যে ৫০ হাজার পরিবারকে গুচ্ছগ্রামে পুনর্বাসন করা হবে, পাশাপাশি গৃহায়ন তহবিলের আওতায় ২০ হাজার এবং আশ্রয়ন প্রকল্পের আওতায় ২ লাখ ১০ হাজার লোককে গৃহায়ন সুবিধার আওতায় আনা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর বরাত দিয়ে বাসসের এক প্রতিবেদনে বলা হয়, গৃহহীন জনগনকে পুনর্বাসন করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের মানে হচ্ছে দেশ থেকে দারিদ্র্যতা দূর করে তাদের উপার্জনকারী জনশক্তিতে রূপান্তর করা।

পুনর্বাসিত পরিবারগুলোকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে সরকার তাদের সহায়তা করবে উল্লেখ করে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, আশ্রয়ন-২ প্রকল্পে ২ লাখ ১০ হাজার দরিদ্র পরিবারের জন্য বাড়ি নির্মাণ করা হবে।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, সব গৃহহীন পরিবারকে গৃহায়ন সুবিধার আওতায় আনার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সবার জন্য গৃহায়ন’ঘোষণা করেছেন। এ ক্ষেত্রে ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর অবস্থার অগ্রগতির জন্য মানবসম্পদ উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন ‘আশ্রয়ন-২’ প্রকল্প কাজ করে যাচ্ছে।

প্রকল্প সূত্রে জানা যায়, সরকার সব গৃহহীন পরিবারের জন্য ২০১৯ সালের মধ্যে বাড়ি তৈরি করবে এবং তাদের উপার্জনকারী জনশক্তিতে পরিণত করা হবে। তবে এই কাজের মেয়াদ ২০১৯ সালের জুন মাস পর্যন্ত বাড়াতে ‘আশ্রয়ন’ প্রকল্পের পক্ষ থেকে পরিকল্পনা কমিশনে চিঠি দেয়া হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬-২০০১ মেয়াদে দায়িত্ব পালনকালে আশ্রয়ন প্রকল্প চালু করেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত