টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জীবানুমিশ্রিত পানি যাতে সরবরাহ করা না হয় : রাঙ্গুনিয়ায় খন্দকার মোশাররফ

চট্টগ্রাম, ২৯ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):  জীবানুমিশ্রিত পানি যাতে সরবরাহ করা না হয় সেদিক সতর্ক থাকতে চট্টগ্রাম ওয়াসার সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি পরামর্শ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

রোববার সকালে চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের অধীন রাঙ্গুনিয়ার পোমরায় নির্মিত পানি শোধনাগার প্রকল্প পরিদর্শন শেষে মতবিনিময় সভায় মন্ত্রী এ পরামর্শ দেন।

পানি শোধনাগারটির নামকরণ করা হয়েছে ‘শেখ হাসিনা পানি শোধনাগার’। নামকরন প্রসঙ্গে তিনি বলেন, ‘চট্টগ্রামের সিটি মেয়র সহ অন্যরা মাননীয় প্রধানমন্ত্রীকে ‘একটি জীবন রক্ষাকারী উপাদানের প্রকল্পের সঙ্গে আপনার নাম যাচ্ছে, এতে আপনি সম্মতি দিন’-এমন অনুরোধের পর তিনি চট্টগ্রাম ওয়াসার প্রকল্পের নাম ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ করাতে রাজি হন। প্রধানমন্ত্রীর নামে কিছু হোক তা চান না তিনি। এক্ষেত্রে তিনি ঘোরতর আপত্তি দেন।’

মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘পানি জীবন দিতে পারে, পানি আবার জীবন হরণও করতে পারে। তাই কোনো প্রকার জীবানুমিশ্রিত পানি যাতে সরবরাহ করা না হয় সেদিক সতর্ক থাকতে হবে। এরকম হলে চট্টগ্রাম নগরীর প্রতিটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে। এর সঙ্গে জড়িত কেউ যাতে এক্ষেত্রে কোনো ধরণের গাফেলতি না করেন।’

প্রসঙ্গত গত বছরের নভেম্বর মাস থেকে অনানুষ্ঠানিকভাবে চালু হয়েছে পোমরায় নির্মিত পানি শোধনাগার প্রকল্পটি। ফেব্রুয়ারির যেকোন দিন প্রধানমন্ত্রী এই প্রকল্প উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। এই প্রকল্প থেকে দৈনিক ১৪ কোটি ৩০ লাখ লিটার পানি সরবরাহ করছে ওয়াসা।

রোববার প্রকল্পের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ। উপস্থিত ছিলেন সাবেক পরিবেশ ও বন মন্ত্রী এবং রাঙ্গুনিয়ার সাংসদ ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এস এম নজরুল ইসলাম প্রমুখ।

মতামত