টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গামাটি সদর হাসপাতাল ভবনে ফাটল

চট্টগ্রাম, ২৯ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): রাঙ্গামাটি সদর হাসপাতাল ভবনে ফাটল দেখা দিয়েছে। ধসের আশঙ্কায় নারী ও শিশু ওয়ার্ডের অর্ধশতাধিক রোগীকে জরুরিভাবে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। পাশের পুরুষ ওয়ার্ড ও সংক্রামক ওয়ার্ডে তাদের স্থানান্তর করা হয়েছে। সিভিল সার্জন স্নেহকান্তি চাকমা বিষয়টি জানিয়েছেন। শনিবার সকালে হাসপাতালে আসা লোকজন প্রবেশমুখেই নতুন নির্মিত ফ্লোরের ঠিক নিচের বিমটিতে বড় ধরনের ফাটল দেখতে পান। তাৎক্ষণিকভাবে পুরো হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, পুরনো ভবনের ওপর বর্ধিত নতুন ভবন নির্মাণের চাপে এ ফাটল দেখা দেয়। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে ১০০ শয্যাবিশিষ্ট রাঙ্গামাটি সদর হাসপাতালের ওপর নতুন আরেকটি ফ্লোর নির্মাণকাজ প্রায় শেষ হয়ে এসেছে। সম্পূর্ণ ফ্লোর নির্মাণ না করে নারী ও শিশু ওয়ার্ডের ঠিক ওপরেই নির্মিত হচ্ছিল বর্ধিত ভবন।

সিভিল সার্জন ডা. স্নেহকান্তি চাকমা, রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. টিপু সুলতানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

জরুরি বিভাগের চিকিৎসক ডা. ওবায়দুর রহমান জানিয়েছেন, নারী ও শিশু ওয়ার্ডের ওই অংশে বিমে ফাটল দেখা দেওয়ায় জরুরি সভা করে প্রকৌশলীদের পরামর্শে রোগীদের সরিয়ে নেওয়া হয়েছে।

রাঙ্গামাটির সিভিল সার্জন ডা. স্নেহকান্তি চাকমা জানান, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে জরুরি সংস্কার কাজের প্রয়োজন। এ কারণে রোগীদের সরিয়ে নেওয়া হয়েছে। রোববার প্রকৌশলীরা পরিদর্শন শেষে দেওয়া মতামতের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

জানা যায়, ২০০৫ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ‘আর্থকোয়াক রিস্ক রিডাকশন’ প্রোগ্রামের আওতায় রাঙ্গামাটি শহরের ভবনগুলোর ওপর পরিচালিত এক জরিপে রাঙ্গামাটি সদর হাসপাতালকে ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে চিহ্নিত করেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত