টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ কক্সবাজার যাবেন কফি অানান

চট্টগ্রাম, ২৯ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): মিয়ানমারে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি সরেজমিনে দেখতে আজ রবিবার (২৯ জানুয়ারি) কক্সবাজারে যাবেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে ৪ সদস্যের কমিশন। তারা কক্সবাজারে বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী শিবির ঘুরে দেখবেন।

এর আগে শনিবার (২৮ জানুয়ারি) ঢাকায় এসেছেন কফি আনান কমিশনের ৪ সদস্য। প্রতিনিধি দলে রয়েছেন দুই মিয়ানমার নাগরিক উইন ম্রা ও আই লুইন এবং লেবানিজ নাগরিক ঘাসান সালামে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ পর্যায়ক্রমে তিন সদস্য ঢাকায় পৌঁছান। এই প্রতিনিধি দল মিয়ানমার থেকে বাংলাদেশে নতুন করে পালিয়ে আসা রোহিঙ্গা ও আগে থেকেই বাংলাদেশে অবস্থিত প্রায় সাড়ে তিন লাখ রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য আজ রবিবার (২৯ জানুয়ারি) ও আগামীকাল সোমবার (৩০ জানুয়ারি) কক্সবাজার পরিদর্শন করবেন। সেখানে তারা শরণার্থী শিবিরের বাসিন্দা ছাড়াও স্থানীয় জেলা প্রশাসন এবং আন্তর্জাতিক একাধিক সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন। এ ছাড়া তারা বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ, বিস আয়োজিত মতবিনিময় সভায় অংশ নেবেন। তারা পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গেও বৈঠক করবেন। সফর নিয়ে তারা একটি মূল্যায়ন প্রতিবেদন তৈরি করবেন।

গত অক্টোবরে রাখাইন রাজ্যের সঙ্কট নিরসনে মিয়ানমার সরকারকে পরামর্শ দিতে কফি আনান কমিশন গঠন করা হয়। কমিশন ইতোমধ্যে দুই দফায় রাখাইন রাজ্যে গিয়েছিল। মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠক করেন। রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে সার্বিক মূল্যায়ন প্রতিবেদন তৈরির অংশ হিসেবে তারা বাংলাদেশ সফরে এসেছেন।

মতামত