টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘স্কুল-কলেজ ক্যাম্পাসে রাজনীতি চলবে না; ক্যাম্পাস হবে রাজনীতিমুক্ত’

এম মাঈন উদ্দিন

চট্টগ্রাম, ২৭ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): ‘স্কুল-কলেজ রাজনীতিমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান হতে হবে। ক্যাম্পাসে রাজনীতি চলবে না। রাজনীতি করতে চাইলে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে করতে হবে। ধুমপান করতে হলে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে করতে হবে। এই নীতি আমাদের ফলো করতে হবে। কারণ মেধাশূণ্য জাতি কখনো মাথাউঁচু করে দাড়াতে পারেনা। কখনো মেধাশূণ্য জাতি কখনো উন্নতির শিখরে পৌঁছতে পারে না। যে জাতির মেধা আছে তাদেরকে বিশ্ব কোনদিন ধাবাইতে পারবেনা। মেধার কোন বিকল্প নেই। শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি মনোযোগ দিতে হবে।’

শুক্রবার (২৭ জানুয়ারী) সকালে শফিউল আলম উচ্চ বিদ্যালয়ের ২৫ বছর পূর্তি অনুষ্ঠানের প্রথম দিন প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এসব কথা বলেন।

শফিউল আলম-খুরশিদা খানম ফাউন্ডেশন পরিচালিত ‘শফিউল আলম আদর্শ উচ্চ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ ২৫ বছর পূর্তি ও প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পূণর্মিলনী অনুষ্ঠানের কেক কেটে ও স্বাগত র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শফিউল আলম বিকম (অনার্স) এম.কম এর সভাপতিত্বে ও মায়ানী ইউনিয়ন চেয়ারম্যান কবির নিজামীর সঞ্চালনায় এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ঠ সাহিত্যিক কবি কাইয়ুম নিজামী, চট্টগ্রাম জেলা পরিষদের নব-নির্বাচিত সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আতাউর রহমান, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন আক্তার কাকলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিয়া আহমেদ সুমন, উপজেলা আ’লীগের সহ-সভাপতি এম. আলাউদ্দিন, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো: শওকত হোসেন, শাহ মোহছেন আউলিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ খায়রুল ইসলাম, হাই কোর্টের সাবেক সহকারী এটর্নি জেনারেল আকবর হোসেন, বিশিষ্ঠ শিল্পপতি ফেরদৌস কাওসার, পাহাড়তলী চক্ষু হসপাতালের প্রধান পরিচালক ডা: রাজিব হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মো: শাহ্ জাহান, শফিউল প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠা কালীন প্রধান শিক্ষক নুরুন্নবী, বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আলমগীর হোসেন স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মোহাম্মদ হাসান, সহকারী শিক্ষক মো: নুর উজ্জামান, প্রাক্তন শিক্ষার্থী মোজাম্মেল হোসেন, আকবর হোসেন রাসেল প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা, করেরহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, মঘাদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাস্টার, মিঠানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি রাশেল ইকবাল চৌধুরী।

এসময় মন্ত্রী আরো বলেন, ‘আজকের বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে আমরা একটা প্যারামিটারে পৌঁছে গেছি। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবো। ইতোমধ্যে বিশ্বব্যাংক বলেছে আমরা নি¤œ মধ্যম আয়ের দেশে পৌঁছে গেছি। ২০৪১ সালে আমরা উন্নত বিশ্বের তালিকায় পৌঁছে যাবো। ওই সময়ের বাংলাদেশ হবে শিক্ষিতদের বাংলাদেশ। ওই সময় কেউ কর্মহীন থাকবেনা।’

নির্বাচনের বিষয়ে গণপূর্তমন্ত্রী বলেন, ‘আগামী দুই বছর পর নির্বাচন হবে। আইন অনুযায়ী নির্বাচন হবে। শেখ হাসিনা হবেন প্রধানমন্ত্রী। সেই প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচন হবে। রাষ্ট্রপতি ইতোমধ্যে সার্চ কমিটি গঠন করে দিয়েছে। সে চার্জ কমিটি যে নির্বাচন কমিশন করবে সে নির্বাচন কমিশনের অধীনে অবাধ সুষ্ঠ নির্বাচন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।’

মিরসরাই ইকোনোমিক জোনের বিষয়ে তিনি বলেন, ‘আমরা এক’শ টি অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করেছি। দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল মিরসরাইতে হবে। যেটি ৩৫ হাজার একর জমিতে নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে বড়তাকিয়া থেকে ইকোনোমিক জোনে যাওয়ার জন্য ১ হাজার ৬’শ কোটি টাকা ব্যায়ে চার লেইন সড়কের কাজ শুরু হয়েছে। ইকোনোমিক জোনের ভেতর দুই লেইন বিশিষ্ট একটি সড়ক নির্মাণ করবে বাংলাদেশ নৌবাহিনী। দু’টি চাইনিজ কোম্পানী সেখানে জেটি করবে এবং সেখানে ১৩’শ ২০ মেঘাওয়াট করে ২টি কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হবে। আমাদের আর বিদ্যুতে অভাব হবে না। মিরসরাই ইকোনোমিক জোনে ৫ লাখ শ্রমিক আর কর্মকর্তার কর্মসংস্থান হবে। যেখানে মিরসরাইবাসীকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। চার লেইন সড়কের নাম দেওয়া হয়েছে ‘শেখ হাসিনা স্মরণী’। এটা মালেশিয়া ও সিঙ্গাপুরের চেয়েও বড় এবং সুন্দর হবে। ইকোনোমিক জোনে ৫’শ ৫ট বড় বড় লেক নির্মাণ করা হবে। যার প্রত্যেকটি ১’শ একর জায়গায় তৈরী করা হবে। লেকগুলো দেখে মনে হবে এটি সিঙ্গাপুর, সিডনী বা অস্ট্রেলিয়া। যার নাম দেওয়া হয়েছে ‘শেখ হাসিনা সরবর’।

এসময় বিশিষ্ঠ শিক্ষাবিদ সমাজসেবক ও রাজনীতিবিদ উপস্থিত ছিলেন। ২৫ বছর পূর্তি উপলক্ষে “ব্যাতিক্রম” নামের একটি ম্যাগাজিন এর মোড়ক উন্মোচন করা হয়।

মতামত