টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সার্চ কমিটির কার্যক্রম শুরু শনিবার

চট্টগ্রাম, ২৭ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): নির্বাচন কমিশনারদের নিয়োগের জন্য গঠিত ছয় সদস্যের সার্চ কমিটি আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করতে যাচ্ছে। এ জন্য শনিবার প্রথম বৈঠকে বসতে যাচ্ছেন কমিটির সদস্যরা।

শনিবার সকালে সুপ্রিমকোর্টের জাজেজ লাউঞ্জে বৈঠকটি অনুুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রটি আরো জানায়, এবারের সার্চ কমিটির কার্যপরিধি ও কর্মপদ্ধতি এবং গতবারের মতই। নির্বাচন কমিশনারদের খুঁজতে ২০১২ সালের মতো এবারও সাচিবিক দায়িত্ব পালন করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সার্চ কমিটির প্রথম বৈঠকের আগে বৃহস্পতিবার বিকালে সার্চ কমিটির প্রধান সুপ্রীমকোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে মন্ত্রীপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠক করেছেন। সেখানে সামগ্রীক প্রক্রিয়া নিয়ে তারা আলোচনা করেন।

সার্চ কমিটির প্রধান সাবেক মন্ত্রিপরিষদ বিভাগ সচিব, সাবেক, সাবেক জেলা জজ, বিশিষ্ট ব্যক্তিদের নাম জীবনবৃত্তান্ত সংগ্রহের জন্য নির্দেশ দিয়েছেন। শনিবারের বৈঠকে তা উত্থাপনের নির্দেশ দেন। এছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটির সদস্যদের কাছ বৈঠকে অংশগ্রহণের জন্য টেলিফোনে আমন্ত্রণ জানানো হয়েছে।

কমিটির সদস্যরা মন্ত্রিপরিষদ বিভাগকেও বিগত সার্চ কমিটির সুপারিশকৃত নামের তালিকার পাশাপাশি নারী সদস্যদের একটি তালিকাও প্রস্তুত রাখার নির্দেশনা দেন।

সার্চ কমিটির একাধিক সদস্য বলেন, শনিবারের বৈঠকের লক্ষ্যে নিজ নিজ উৎস থেকে নাম সংগ্রহ করছেন তারা।

এদিকে সার্চ কমিটির সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড.শিরীণ আখতার সাংবাদিকদের বলেন, সার্চ কমিটিকে ১০ দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের ১০ জনের নামের সুপারিশপত্র জমা দিতে হবে। এজন্য সার্চ কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে বসে পরামর্শ করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত