টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ট্রাম্পের দেয়ালে এক পয়সাও দেবে না মেক্সিকো

চট্টগ্রাম, ২৬ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেয়াল তুলে দেয়ার ব্যাপারে একটি নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই দেয়াল তৈরির খরচের পুরোটাই তিনি মেক্সিকোর কাছ থেকেই আদায় করবেন বলে জানিয়েছেন। তবে মেক্সিকোর প্রেসিডেন্ট বলেছেন, ট্রাম্পের দেয়ালের জন্য তারা কোনো অর্থই দেবে না।

জাতি উদ্দেশে দেয়া এক বার্তায় ‘দুঃখপ্রকাশ’ করে এনরিক পেনা নিয়েতো বলেন, ‘মেক্সিেকাে দেয়ালে বিশ্বাস করে না।’

কিন্তু তিনি ৩১ জানুয়ারি ওয়াশিংটনে নতুন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের বিষয়টি বাতিল বা পিছিয়ে দেয়ার ব্যাপারো কোনো ইঙ্গিত দেননি।

পেনা বলেন, ‘আমি আগেও বলেছি, এখন আবার বলছি মেক্সিকো কোনো দেয়ালের জন্য অর্থ দেবে না।’

ট্রাম্প বলেছেন, এই দেয়াল তৈরির কাজ অবিলম্বেই শুরু হবে। সীমান্তে অবৈধ অভিবাসীদের আটকে রাখার জন্য বন্দি শিবিরের জায়গা বাড়ানোরও ঘোষণা দিয়েছেন তিনি। আর নানা শহরে অবৈধ অভিবাসীদের সহায়তায় যে অর্থ বরাদ্দ রয়েছে তাও পুরোপুরি বন্ধ করে দেয়ার আদেশ দিয়েছেন।

পেনা বলনে, ‘তারা আমাদের দেশের পারস্পরিক সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা এবং নর্থ আমেরিকান অঞ্চলের অভিবাসনের উপর নতুন নিয়ম কথা বলছে। তবে প্রেসিডেন্ট হিসেবে মেক্সিকো এবং মেক্সিকানদের স্বার্থ রক্ষার জন্য সম্পূর্ণ দায়িত্ব আমার।’

মেক্সিকো আমেরিকান মানুষের সাথে বন্ধুত্বের প্রস্তাব দিয়েছি এবং তার জন্য সরকারের সঙ্গে চুক্তিতে সম্মত আছি। তবে চুক্তি মেক্সিকো এবং মার্কিন উভয় পক্ষের মধ্যে হতে হবে।’

নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন ক্ষমতায় গেলে তিনি অনেকগুলো বিষয়ে ১০০ দিনের মধ্যে ব্যবস্থা নেবেন।

প্রতিবছর ভাল জীবনের খোঁজে নতুন করে হাজার হাজার মেক্সিকান অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। তার মধ্যে মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দুই হাজার মাইল লম্বা একটি দেয়াল তৈরি ছিল অন্যতম। যুক্তরাষ্ট্রে দুই কোটির মতো মেক্সিকান বংশোদ্ভূত জনগোষ্ঠীর বাস।

মতামত