টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের উন্নতি

চট্টগ্রাম, ২৫ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):  দুর্নীতির ধারণা সূচকে (করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই) দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। জার্মানির বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) সিপিআই-২০১৬ অনুযায়ী, ১৭৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম। ২০১৫ সালে এ সূচকে ১৩তম অবস্থানে ছিল বাংলাদেশ।

আজ বুধবার রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের তথ্য নিয়ে তৈরি এ সূচকের ০-১০০ স্কেলে বাংলাদেশের স্কোর ২৬। একই স্কোর পেয়ে তালিকায় বাংলাদেশের সঙ্গে আছে ক্যামেরুম, গাম্বিয়া, কেনিয়া, মাদারগাস্কা ও নিকারাগুয়া।

টিআইবি জানিয়েছে, ১০ স্কোর নিয়ে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে আছে সোমালিয়া। ১১ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে আছে দক্ষীণ সুদান এবং ১২ স্কোর পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া। দক্ষীণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় আছে আফগানিস্তান। এরপরই বাংলাদেশের অবস্থান।

অন্যদিকে ৯০ স্কোর নিয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শেষে যৌথভাবে অবস্থান করছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। ৮৯ ও ৮৮ স্কোর নিয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ডেনমার্ক ও নিউজিল্যান্ডের আগেই অবস্থান করছে যথাক্রমে ফিনল্যান্ড এবং সুইডেন।

প্রসঙ্গত, ২০১৫ সালে দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম। ২০১৪ সালে ছিল ১৪তম, আর ২০১৩ সালে ছিল ১৬তম এবং ২০১২ সালে ছিল ১৩তম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি বোর্ডের এম. হাফিজউদ্দিন খান, সদস্য সুমাইয়া খায়ের প্রমুখ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত