টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মোদিকে ফোন করে চীন-পাকিস্তানকে চাপে রাখলেন ট্রাম্প

চট্টগ্রাম, ২৫ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):   কানাডা-মেক্সিকো-ইসরাইল ও মিশরের পর এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসময় মোদিকে অামেরিকা সফরের আমন্ত্রণও জানান তিনি।

তবে তাদের মধ্যে কি বিষয়ে আলোচনা হয়েছে সে সম্পর্কে সরকারি ভাবে কিছু জানানো না হলেও হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, দুই রাষ্ট্র প্রধানের মধ্যে আন্তরিক আলোচনা হয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, মোদির সঙ্গে কথা বলার সময় ভারত সম্পর্কে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন ট্রাম্প। দ্বিপাক্ষিক বিষয়গুলোর পাশাপাশি আন্তর্জাতিক ও আঞ্চলিক নানা বিষয় নিয়েও আলাপ-আলোচনা করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

তবে ট্রাম্প সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক কেমন হবে, সে ব্যাপারে আশাবাদী হলেও সাবধানী থাকতে চাইছে মোদি সরকার। ট্রাম্প জেতার পরেই ফোন করে অভিনন্দন জানিয়েছিলেন মোদি।

পরে তিনি জানিয়েছিলেন, আমেরিকার সঙ্গে এত বছর ধরে তৈরি হওয়া কৌশলগত মৈত্রীর ভিতের উপরেই আগামী দিনে এগোনো হবে।

আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করছেন, দায়িত্ব গ্রহণের প্রথম সপ্তাহেই মোদিকে ফোন করার বিষয়টি চাপে রাখবে দুই প্রতিবেশী দেশ চীন ও পাকিস্তানকে।

ইতিমধ্যেই দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের আধিপত্যকে চ্যালেঞ্জ জানিয়েছেন ট্রাম্প। প্রশ্ন তুলেছেন চীনের তাইওয়ান নীতি নিয়েও।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত