টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিকাশের নামে প্রতারণা থেকে বাঁচার উপায়

চট্টগ্রাম, ২৪ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): মোবাইল ফোনের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে অন্যতম জনপ্রিয় মাধ্যম বিকাশ। কিন্তু সম্প্রতি বিকাশ-এর নাম ভাঙিয়ে অনেকেই প্রতারণা করছেন এবং প্রতারিত হচ্ছেন অনেক গ্রাহক। এ জন্য বিকাশ কর্তৃপক্ষ প্রতারক চক্রের ফাঁদ থেকে বাঁচতে চারটি সতর্কতামূলক বার্তা দিয়েছে।

এ বিষয়ে বিকাশ কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, bkash এর বদলে bkrash, bkesh, bckash এসব নম্বর থেকে প্রতারক চক্র মেসেজ পাঠিয়ে সাধারণ লেনদেনকারীদের প্রতারণার ফাঁদে ফেলছে। এইসব প্রতারণা থেকে বাঁচতে ৪টি সতর্কতামূলক বার্তা মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এসব অনুসরণ করলে প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

প্রথমত, নিজের বিকাশ একাউন্টের পিন নম্বর ও একাউন্ট ব্যালান্স কখনো কাউকে বলবেন না। দ্বিতীয়ত, ফোনে কেউ যদি আপনাকে ভুল করে টাকা পাঠানোর কথা বলে ফেরত চায় সেক্ষেত্রে সন্দেহ হলে একাউন্ট ব্যালান্স চেক করুন। তৃতীয়ত, কারো প্ররোচনায় লটারি জেতার মি্থ্যে আশায় কোনো লেনদেন করবেন না। চতুর্থত, ফোনে শুধু কারো কথা শুনে পরিচয় নিশ্চিত না হয়ে কারো নির্দেশনায় কোনো নম্বর ডায়াল করবেন না বা টাকা পাঠাবেন না।

এতে আরো বলা হয়েছে, আপনি বা আপনার কাছের কেউ এই ধরনের কোনো পরিস্থিতির মুখোমুখি হলে যত দ্রুত সম্ভব 16247 নম্বরে কল করে বা ফ্রড ম্যানেজমেন্ট টিমকে fraud@bkash.com এ ই-মেইল করে রিপোর্ট করুন। সবসময় মনে রাখবেন, তাৎক্ষণিক রিপোর্ট আর্থিক ক্ষতি এড়াতে সাহায্য করতে পারে।

মতামত