টক অব দ্য চট্টগ্রাম
Ad2

লোহাগাড়ায় মিথ্যা মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন

কলাউজানের টংকাবতী খালে ইজারাবিহীন তফশীল বহির্ভূত স্থানে ডিজেল মেশিনদ্বারা অবৈধ বালু উত্তোলন বন্ধে সুপারিশ করায় চেয়ারম্যান ও ৪ ইউপি সদস্যসহ ৫ জনের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে  সংবাদ সম্মেলন

রায়হান সিকদার

চট্টগ্রাম, ২৩ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার কলাউজান ইউনিয়নের উত্তর কলাউজানের শাহ্ রশিদিয়া মাদরাসা সংলগ্ন উত্তর পার্শ্বে টংকাবতী খালে ডিজেল মেশিন দ্বারা ইজারাবিহীন তফশীল বহির্ভূত স্থানে অবৈধভাবে বালু উত্তোলন করায় এলাকার, স্কুল, মাদরাসাগামী শিক্ষার্থী ও পাশাপাশি, সাধারণ জনসাধারণের চলাচলের ব্যাপক ক্ষয়ক্ষতি ও পরিবেশ দূষিত হওয়া এবং বর্ষায় পাহাড়ী পানির ঢলে নদীর পাড়, বাড়ী-ঘর, ধানী জমির ব্যাপক ভাঙন সৃষ্টি হওয়া আশংকায় অবৈধ বালু উত্তোলন বন্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয় সচেতন নাগরিকের পক্ষে শতাধিক প্রতিনিধি স্বাক্ষরিত একটি অভিযোগপত্র গত ০১/০১/২০১৭ইং তারিখ চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য বরাবরে করে। কলাউজানের নির্বাচিত বর্তমান চেয়ারম্যান হিসেবে আবদুল ওয়াহেদ ও সংশ্লিষ্ট কয়েকজন ইউপি সদস্যের কাছে ক্ষতিগ্রস্থ এলাকার সাধারণ জনসাধারণের পক্ষে শতাধিক প্রতিনিধিরা শরণাপন্ন হলে ঐ অভিযোগপত্রে আইনগত ব্যবস্থা নেয়ার সুপারিশ করে। অভিযোগ পেয়ে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য ০৪/০১/২০১৭ইং তারিখ তদন্তের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে জরুরী ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।তিনি অভিযোগ পেয়ে উপজেলা ভূমি কর্মকর্তা বরাবরে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার আদেশ দেন।

এদিকে তদন্তের পূর্বেই অবৈধভাবে ইজারাবিহীন ও তফশীল বহির্ভূত স্থানে বালু উত্তোলনকারী সংঘবদ্ধ চক্রের প্রধান ও পশ্চিম কলাউজান বাংলা বাজার এলাকার আবদুস ছবুর বাদী হয়ে কলাউজান ইউপি চেয়ারম্যান ও ৪ ইউপি সদস্যসহ ৫ জনের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট চাঁদাবাজির মামলা দায়ের করেন।

মামলার খবর প্রচার হলে সচেতন মহলের কাছে প্রচার হলে তারা ভিক্ষুদ্ধ ও প্রতিবাদি হয়ে ওঠে। এমনকি, জনগণ এখন জনরোষে পরিণত হয়ে দূষ্কৃতিকারী, আইন অমান্যকারী ও পরিবেশ দূষণকারী জনবিচ্ছিন্ন লোকদের ব্যাপারে চরম ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জনগণের পক্ষে মামলায় অভিযুক্ত ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা বলেন, জনগণের ভালোবাসা ও তাদের প্রতি আইনগত সহায়তা দানের প্রতিশ্রæতি দিয়েই জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ায় জনগণের ডাকে ও দাবিতে আইনগত সহায়তা করা আমাদের (চেয়ারম্যান মেম্বারদের) নৈতিক দায়িত্ব। উত্তর কলাউজানে অবৈধ বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী তাদের ক্ষতির বিবরণ সমেত প্রতিকার ও আইনগত ব্যবস্থার জন্য আমাদের ইউনিয়ন পরিষদে আসলে আমরা নীতিগতভাবে জনগণের বৈধ অধিকার রক্ষার জন্য এবং এলাকার পরিবেশ দূষণ ও বিভিন্ন বিদ্যালয়ে পড়–য়া শিক্ষার্থীদের সমস্যা বিবেচনা করে তাদের অভিযোগপত্রে আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করি। যা একটি নৈতিক দায়িত্ববোধ ও জনপ্রতিনিধি হিসেবে একান্ত কর্তব্য। এ কর্তব্য পালন করতে গিয়েই চেয়ারম্যান আবদুল ওয়াহেদ ও ৪ জন মেম্বারসহ চাঁদাবাজি মামলার শিকার হয়। মামলা বিবরণী অনুসারে আসামীরা হলেন, (১) সাবেক লোহাগাড়া বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার সাধারণ সম্পাদক বর্তমান দক্ষিণ জেলা বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার আপ্যায়ন সম্পাদক ও বর্তমান কলাউজান ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের নির্বাচিত মেম্বার মো: জামাল হোসেন (২) মুক্তিযোদ্ধার সন্তান, লোহাগাড়া উপজেলা যুবলীগ নেতা ও বর্তমান কলাউজান ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের নির্বাচিত মেম্বার মো: সালাহ উদ্দীন সিকদার (৩) বর্তমান কলাউজান পরিষদের ২নং ওয়ার্ডের নির্বাচিত মেম্বার মো: আবদুর রহিম (৪) কলাউজান ইউনিয়নের বর্তমান আওয়ামীলীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত চেয়ারম্যান আবদুল ওয়াহেদ (৫) বর্তমান কলাউজান ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের নির্বাচিত মেম্বার মমতাজ উদ্দীন।

গত ২৩ জানুয়ারী সন্ধ্যায় স্থানীয় ও,আই,সি হোটেল কন্ফারেন্স হল রুমে এসংবাদ সম্মেলন করা হয়। এ সময় মামলায় অভিযুক্ত চেয়ারম্যান ও মেম্বারদের পাশাপাশি সকল ইউপি সদস্য আলহাজ্ব মোহাম্মদ আইয়ুব, মাওলানা জামাল উদ্দিন,আবদুল জব্বার,মুহাম্মদ উল্লাহ,ফরমান উল্লাহ, জেসমিন আক্তার,মরিয়ম খানম বকুল ও কাওছার আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন । এ ব্যাপারে প্রতিপক্ষ আব্দুস ছবুর মুঠোফোনে উক্ত প্রতিনিধিকে জানান, বিবির বিলা বালু মহালের ইজারাদার মেসার্স কাশেম চৌধুরী এন্টারপ্রাইজের নিযুক্ত প্রতিনিধি হিসাবে উক্ত স্থান হতে তিনি বালু উত্তোলন করছেন।

মতামত