টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাশেদ রউফসহ সাতজন পেলেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার

চট্টগ্রাম, ২৩ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: ৭ বিভাগে ৭ বিশিষ্ট লেখক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬ লাভ করেছেন।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান সংবাদ সম্মেলনে মাধ্যমে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন।

২০১৬ সালে কবিতায় আবু হাসান শাহরিয়ার, কথাসাহিত্যে শাহাদুজ্জামান, প্রবন্ধ ও গবেষণায় মোরশেদ শফিউল হাসান, অনুবাদে অধ্যাপক নিয়াজ জামান, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে ডা. এম এ হাসান, আত্মজীবনী/স্মৃতিকথা/ ভ্রমণ বিভাগে নূরজাহান বোস এবং শিশুসাহিত্যে রাশেদ রউফ এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

এ বছর নাটক এবং বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ বিভাগে কাউকে পুরস্কার দেয়া হয়নি।

সংবাদ সম্মেলনে নাম ঘোষণার সময় শামসুজ্জামান খান বলেন, ‘সোমবার সকালে বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের বৈঠকে পুরস্কারপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হয়। পুরস্কারপ্রাপ্তদের হাতে ০১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার তুলে দেবেন।’

পুরস্কার হিসেবে এক লাখ টাকা, সনদপত্র ও স্মারক দেয়া হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, গেল বছর কবিতায় এ পুরস্কার লাভ করেন আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আখতার, প্রবন্ধে আবুল মোমেন ও আতিউর রহমান, গবেষণায় মনিরুজ্জামান, অনুবাদে আবদুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে তাজুল মোহাম্মদ, আত্মজীবনী/ স্মৃতিকথা/ ভ্রমণ শাখায় ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশে শরীফ খান এবং শিশুসাহিত্যে সুজন বড়ুয়া।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত