টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু আজ

চট্টগ্রাম, ২১ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু হবে আজ রোববার বিকাল ৪টায়। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৩ জানুয়ারি এ অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দশম জাতীয় সংসদের ২০১৭ সালের প্রথম তথা শীতকালীন অধিবেশন এটি।

বছরের প্রথম অধিবেশন হিসাবে সংবিধান অনুযায়ী, অধিবেশনের শুরুর দিন আজ সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ওই ভাষণের পর ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। ফলে সংসদের এ অধিবেশন দীর্ঘ হবে। আজ বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় এ অধিবেশনের কার্যসূচি ও মেয়াদ নির্ধারণ করা হবে।

এ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা ছাড়াও বেশ কয়েকটি বিল পাশ ও জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হতে পারে। আজ অধিবেশনের শুরুর দিন বর্তমান সংসদের গাইবান্ধা ১ আসনের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনের মৃত্যুতে শোকপ্রস্তাব পাস এবং আলোচনা অনুষ্ঠিত হবে। গত ৩১ ডিসেম্বর নিজ নির্বাচনী এলাকার বাসভবনে সন্ত্রাসীদের গুলিতে নিহত হয় লিটন।

এদিকে দশম জাতীয় সংসদের ১৩তম অধিবেশন গত ৪ ডিসেম্বর শুরু হয়ে গত ৮ ডিসেম্বর শেষ হয়। মোট ৫টি কার্যদিবসের ওই অধিবেশনে ৯টি সরকারি বিলের মধ্যে ৫টি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৩৯টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৬টি গৃহীত নোটিশের মধ্যে ১টি আলোচিত হয়। এছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৩০টি।

এছাড়া ১৩তম অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৯৪টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ১৮টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ১ হাজার ৫২৭টি প্রশ্নের মধ্যে ৬৯২টি প্রশ্নের জবাব দেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত