টক অব দ্য চট্টগ্রাম
Ad2

“তরুণদের ডিজিটাল শিক্ষা দিয়ে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হচ্ছে”

চট্টগ্রাম, ২১ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস)::  চট্টগ্রামে শুরু হয়েছে তিনদিন ব্যাপি বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৭।

আজ শনিবার দুপুরে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম সংলগ্ন হকি মাঠে মেলার উদ্বোধন করে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম তরুণদের ডিজিটাল শিক্ষা দিয়ে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে বলেন, আমাদের প্রায় এক কোটি মানুষ বিদেশে কাজ করছেন। কিন্তু তারা সেখানে বড় পদের চাকরিতে নেই। প্রশিক্ষণ না থাকায় খুবই নিম্নমানের চাকরি করতে হচ্ছে তাদের। তাই আমরা চাচ্ছি তরুণদের ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করে রপ্তানি করতে। তাহলে আমাদের দেশে আরও অনেক বেশি রেমিটেন্স আসবে।

রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির ব্যবহার ও নাগরিক সেবায় উদ্ভাবনী ধারণাসমূহ বাস্তবায়নের মাধ্যমে কম খরচে দ্রুততম সময়ে জনগণের কাছে যে সকল সেবা নিশ্চিত করা হচ্ছে তা জানানোর জন্যই এই মেলার আয়োজন।

সরকারি প্রতিষ্ঠানে ওয়ানস্টপ সার্ভিস চালু করা হচ্ছে উল্লেখ্য করে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সরকারি প্রতিষ্ঠানে জনগণের ভোগান্তি কমাতে উদ্যোগ নেওয়া হয়েছে। আগে সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা নিজেদের মনিব মনে করতো। এখন আর সেটি নেই। আগে সরকারি প্রতিষ্ঠানে গেলে ‘কেনো আসছেন?’ এভাবে কড়াভাবে প্রশ্ন করতো। আর এখন বলেন, ‘‘আমি কি আপনাকে কোনোভাবে হেল্প করতে পারি।’’

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম ও জেলা প্রশাসক সামসুল আরেফিন।

এবারের মেলায় চট্টগ্রাম বিভাগের অধীন সরকারি বিভিন্ন দপ্তর, সেবাখাত, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ই-কমার্স প্রতিষ্ঠান, টেলিকমিউনিকেশান্স প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক স্টল মেলায় অংশগ্রহণ করেছে। প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত এই মেলা চলবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত