টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নিউজিল্যান্ডকে কোণঠাসা করে দিন শেষ টাইগারদের

চট্টগ্রাম, ২১ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: কি অবস্থাই না ছিল! দিনের আলো কমে এসেছে তখন। বাতাস বেড়েছে। আঁধার নামছে আকাশের মুড বদলানোয়। কিন্তু নির্ভার নিউজিল্যান্ড তখন নিশ্চিন্তে লিড নিতে এগিয়ে যাচ্ছে। টাইগার বোলাররা হতাশায় কিছুটা নুয়ে পড়েছেন। এই সময় আক্রমণে ফিরলেন বাংলাদেশের সেরা বোলার সাকিব আল হাসান। ২ ওভারে নিলেন ৩ উইকেট। ১৫ বলের মধ্যে মাত্র ৪ রানের ব্যবধানে সাকিবের কারণে ৩ উইকেট হারিয়ে হঠাতই বিপদে কিউইরা। প্রথম ইনিংসে ৪ উইকেটে ২৫২ রান ছিল স্বাগতিকদের। কিন্তু সাকিবের আঘাতে চোখের পলকে ২৫৬ রানে ৭ উইকেট হারানো দল তারা! এভাবেই সাকিব নিউজিল্যান্ডকে করে দিলেন কোণঠাসা। অসাধারণ লড়াইয়ে ফেরার গল্প টাইগারদের। বিপর্যস্ত কিউইদের বুঝি স্বস্তি দিতে আকাশ কালো হয়ে এলো। বিদ্যুৎ চমকালো। ক্রাইস্টচার্চে শনিবার দ্বিতীয় দিনের খেলা তাই আগেভাগে শেষ। ৭ উইকেটে ২৬০ রান নিউজিল্যান্ডের। এখনো বাংলাদেশ এগিয়ে ২৯ রানে। প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ২৮৯ রান। সারাদিনে খেলা হয়েছে ৭১ ওভার। রোববার তৃতীয় দিনে খেলা শুরু হবে ২৩ মিনিট আগে।

একি নাটকীয়তা বলুন! মিচেল স্যান্টনার ও হেনরি নিকোলস বেশ জাঁকিয়ে বসেছেন। কিছুতেই তাদের বিচ্ছিন্ন করা যাচ্ছে না। বাংলাদেশের বোলিং আক্রমণ তাদের সামনে এসে গোত্তা খেয়ে ফিরে যাচ্ছে। সেট ব্যাটসম্যানদের ফেরানোই যাচ্ছে না। এই সময় অধিনায়ক তামিম ইকবাল কথা বললেন দেশের সেরা বোলার সাকিবের সাথে। ওঠা ৬৭তম ওভার। তার আগের ৬৬ ওভারের মাত্র ৪ ওভার বল করেছিলেন সাকিব। ২৪ রান দিয়ে উইকেট পাননি। কিন্তু এবার বাঁহাতি স্পিনার বল হাতে নিয়েই ত্রাতা!

ফেরার পর চতুর্থ বলেই স্যান্টনারকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। ২৯ রানে দাঁড়ানো স্যান্টনার রিভিউ নেন। কিন্তু কাজ হলো না। নিকোলসের সাথে পঞ্চম উইকেটে ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ৭৫ রানের জুটি গড়ে ফিরলেন।

কিন্তু তখনো আরো নাটক বাকি। এদিনের প্রথম ব্রেক-থ্রু বোলার কামরুল ইসলাম আক্রমণে ফিরে পরের ওভারে চাপে রাখলেন স্বাগতিক ব্যাটসম্যানদের। আর পরের ওভারে সাকিব তো অসাধারণ ফেরার গল্প লিখে বাংলাদেশকে ফেরালেন লড়াইয়ে। এবার ৪ বলে ২ উইকেট শিকার তার। রিভিউর সুযোগ নেই প্রতিপক্ষের। দুজনই বোল্ড! স্পিনারের সোজা বলে প্রথমে স্টাম্প ভাঙে বিজে ওয়াটলিংয়ের (১)। তিনি তাও একটি রান করতে পেরেছেন। কলিন ডি গ্র্যান্ডহোমকে তাও করতে না দিয়ে সোজা ড্রেসিং রুমে পাঠান সাকিব।

হঠাৎই এমন বিপদে পড়ার পর আরো ২ ওভার খেলল নিউজিল্যান্ড। হেনরি নিকোলস (৫৬) ও টিম সাউদি (৪) টিকে গেলেন। কিন্তু তৃতীয় দিনের সকালে আর মাত্র ৩ উইকেট তুলে নিলেই বাংলাদেশের হয়ে যায়!

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত