টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফেনী নদীতে শতকোটি রুপি ব্যায়ে মৈত্রী সেতু নির্মানে ভারতের দরপত্র আহবান 

করিম শাহ
রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি

চট্টগ্রাম, ২১ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: রামগড় ও সাব্রুম স্থলবন্দর কার্যক্রম বাস্তবায়নের লক্ষে ফেনী নদীর উপর মৈত্রী সেতু ১ নির্মান বিষয়ে দরপত্র আহবান করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত ১২ জানুয়ারী দেশটির www.nhidcl.com অথবা www.eprocure.gov.in ওয়েব সাইটে দরপত্রটি প্রকাশ করা হয় একই সাথে ১২ জানুয়ারী ভারতের ত্রিপুরার দৈনিক সংবাদ পত্রিকায় দরপত্রের বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। দরপত্রে ৮৮ কোটি ৬৮ লাখ ভারতীয় রুপি ব্যায়ে আগামী দুই বছর ৫ মাসের মধ্যে সেতুটি নির্মানের সময়সীমা নির্ধারণ করে আগামী ১৪ ফেব্রুয়ারী দরপত্র আহবানের শেষ তারিখ নির্ধারণ করা হয়।

জানা যায়, সেতুটি নির্মানে গত ৭ ডিসেম্বর রামগড় অংশে দুই দেশের উচ্চ পর্যায়ে পরিদর্শ শেষে রামগড় পৌরসভায় বৈঠক ও ১৩ ডিসেম্বর সীমানা নির্ধারণ ও সর্বশেষ ২ জানুয়ারী খাগড়াছড়ি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থল বন্দর উন্নয়ন মূলক পরামর্শ সভায় সেতুটি দ্রুত ভারতের অর্থায়নে ও চলতি বছরের শেষ দিকে বিশ্ব ব্যাংকের অর্থায়নে বন্দর অবকাঠামো নির্মানের বিষয়ে অবগত করেন বাংলাদেশ স্থলবন্দর কৃর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী।

উল্লেখ্য, ২০১৫ সালের ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরে ভারত-বাংলাদেশের দু’দেশের প্রধানমন্ত্রী রামগড় স্থলবন্দর চালুর লক্ষ্যে ফেনী নদীর উপর রামগড়-সাবরুম মৈত্রী সেতু-১ এর ভিত্তি প্রস্তর আনুষ্ঠানিক ভাবে উদ্ভোধন করেন।

মতামত