টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ রাত থেকে শীত কমতে পারে

চট্টগ্রাম, ১৬ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: মাঘের শুরু থেকে দেশের উত্তরাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। তবে আজ সোমবার রাত থেকে সারা দেশের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

তবে জানুয়ারির শেষ দিকে আরও তীব্র শৈত্য প্রবাহ আসতে পারে বলে আজকের পূর্বাভাষে বলা হয়েছে। এছাড়া পূর্বাভাষে বলা হয়েছে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশাও অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে গতরাতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়ায় ৬.২ ডিগ্রী সেলসিয়ার্স। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সিলেটে ২৭.২ ডিগ্রী সেলসিয়ার্স।

গতকাল আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেছিলেন, সোম-মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়তে পারে। তবে শীতের তীব্রতা থাকবে। আর জানুয়ারির শেষে আবার শৈত্যপ্রবাহ আসতে পারে। উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহের তীব্রতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আজ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, বরিশাল, ভোলা ও শ্রীমঙ্গল অঞ্চলসহ রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভাগীয় শহরগুলোতে গড় তাপমাত্রা ছিল, ঢাকায় সর্বোচ্চ ২৫.৬ ডি.সে. ও সর্বনিম্ন ১৪.৪ ডি.সে., চট্টগ্রামে সর্বোচ্চ ২৪.৯ ডি.সে ও সর্বনিম্ন ১৪.৬ ডি.সে, সিলেটে সর্বোচ্চ ২৭.২ ডি.সে ও সর্বনিম্ন ১২.৬ ডি.সে, রাজশাহীতে সর্বোচ্চ ২৪.২ ডি.সে ও সর্বনিম্ন ৭.৬ ডি.সে, রংপুরে সর্বোচ্চ ২৫ ডি.সে ও সর্বনিম্ন ৯.৪ ডি.সে, খুলনায় সর্বোচ্চ ২৫ ডি.সে ও সর্বনিম্ন ৯.৮ ডি.সে এবং বরিশালে সর্বোচ্চ ২৫ ডি.সে ও সর্বনিম্ন ৯ ডি.সে।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৩৩ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ৪৩ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মতামত