টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আইসিসির নতুন নিয়ম: হেলমেট ছাড়া ব্যাটিং করা যাবে না

চট্টগ্রাম, ১৫ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে বহুল প্রত্যাশিত এক পদক্ষেপ নিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। আগামী ফেব্রুয়ারির এক তারিখ থেকে আন্তর্জাতিক ম্যাচে কোনো ব্যাটসম্যান হেলমেট ছাড়া ব্যাটিং করতে পারবেন না। নারী ও পুরুষ; উভয় ক্রিকেটে এই নিয়ম প্রযোজ্য হবে।

আইসিসি বলছে, কোনো ব্যাটসম্যান যদি এই নিয়ম অন্তত দুবার ভাঙেন, তবে তাকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে। হেলমেটের নিরাপত্তা মান ধরা হয়েছে ব্রিটিশ মান অনুসারে।

ব্রিটিশ নিরাপত্তা মান অনুসারে তৈরি করা হেলমেটের গ্রিল এবং হেলমেটের উপরের অংশের মাঝখানে ফাঁকা খুব কম। ফলে সেখান দিয়ে বল ঢুকে কপালে লাগার শঙ্কা নেই। এ ছাড়া দুই কানের পিছনে শক্ত ক্লিপ থাকে। ফলে সেখানে বল লাগলেও ব্যাটসম্যানরা ঝুঁকিমুক্ত থাকবেন।

গত জুন মাসে আইসিসির ক্রিকেট বিষয়ক কমিটি আন্তর্জাতিক ক্রিকেটে ব্রিটিশ নিরাপত্তা মান নিশ্চিত করে তৈরি করা হেলমেট পরা বাধ্যতামূলক করার সুপারিশ করে। সেই সুপারিশ আমলে নেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

এ দিকে ইংল্যান্ডে ২০১৫ সালের নভেম্বর থেকে সব ধরনের পেশদার ক্রিকেটে নিরাপত্তা মান নিশ্চিত করা হেলমেট বাধ্যতামূলক করা হয়। জানা গেছে, আইসিসির পরিকল্পনা ছিলো, জানুয়ারি থেকেই হেলমেট পরে ব্যাটিং বাধ্যতামূলক করার। কিন্তু কোনো কোনো দল এখনো হেলমেটের ব্যবস্থা করতে পারেনি বলে আইসিসি তাদের এ মাস পর্যন্ত সময় দিয়েছে। কিন্তু পহেলা ফেব্রুয়ারি থেকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটে হেলমেট ছাড়া ব্যাটিং করা যাবে না।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত