টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শীতে কাঁপছে চট্টগ্রাম

চট্টগ্রাম, ১৪ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: বন্দরনগরী চট্টগ্রামে  শী‌তের আগমন ঘ‌টে‌ছে অ‌নেক আ‌গেই। ত‌বে শী‌তের তীব্রতা একটু প‌রে হ‌লেও কাঁপা‌তে শুরু ক‌রে‌ছে নগরবাসী‌কে। সারা‌দি‌নের ঠাণ্ডা মি‌শ্রিত বাতাস আর সন্ধ্যায় বিরাজমান শীতল বাতাস একাকার হ‌য়ে চট্টগ্রাম শহর‌কে ক‌রে তু‌লে‌ছে একট‌ু অন্যরকম প‌রি‌বেশের নগরীতে। নগরবাসীর ‌কেউ কেউ বল‌ছেন, এব‌া‌রের শীত কেমন জা‌নি একটু ভিন্ন ধারায় বে‌ড়ে চল‌ছে।

শ‌নিবার (১৪ জানুয়া‌রি) চট্টগ্রাম শহর ঘু‌রে এম‌নি দৃশ্য আর ঠাণ্ডা নি‌য়ে অনুভূ‌তি পাওয়া যায় জনমনে।

সন্ধ্যার খা‌নেক প‌রে চট্টগ্রাম রেল ষ্টেশনের পা‌শে আগুন জ্বা‌লিয়ে নি‌জে‌কে তাপা‌তে দেখা যায় অ‌নেক‌কেই। এক ফা‌ঁকে কথা হ‌লো এ‌দের ক‌য়েক জ‌নের সঙ্গে।

এক‌টি বেসরকা‌রি ফা‌র্মে চাকরী ক‌রেন রা‌ব্বি ইসলাম র‌বি। যার গ্রা‌মের বা‌ড়ি নীলফামারীতে।

র‌বি ব‌লেন, ‘কেমন জা‌নি অভাবনীয় ভা‌বে বে‌ড়ে চল‌ছে চট্টগ্রামের বু‌কে শী‌তের তীব্রতা। আ‌মি তিন বছর চট্টগ্রামে এমন শীত পাই‌নি। ত‌বে উত্তর অঞ্চ‌লের বি‌শেষ ক‌রে নীলফামারী, পঞ্চগর, ঠাকুরগাঁও ও রংপু‌রে যে শ‌ীত প‌রে তার বে‌শি নাহ‌লেও এবার বোধ হয় শীতের তীব্রতায় প্র‌তি‌যোগিতা হ‌চ্ছে।’

আগু‌নের তাপ নি‌তে দাঁড়া‌নো এক পথচারি ব‌লেন, ‘হঠাৎ শী‌তের তীব্রতা একটু বে‌শি মনে হ‌চ্ছে। আর এখা‌নে আগু‌নের পা‌শে একটু দাঁড়ালাম শী‌তের তীব্রতার চা‌পে প‌রে। তাছাড়া শীতকা‌লে সন্ধ্যার প‌রে আগু‌নের পা‌শে দাঁড়া‌তে বেশ ভা‌লোই লা‌গে।’

এদিকে, ১৪ জানুয়ারি শনিবার থেকে শুরু হয়েছে মাঘ মাস। সে সঙ্গে বেড়েছে শীতের তীব্রতাও। শৈত্য প্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয় বাংলাদেশের উত্তর-পশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যে কারণে দেশজুড়ে এখন শৈত্যপ্রবাহ চলছে।

শনিবার চট্টগ্রামের তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাট ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সিলেটের শ্রীমঙ্গলে তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৮ ডিগ্রি এবং বরিশালের ভোলায় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, শ্রীমঙ্গল, রাজশাহী, দিনাজপুর, পাবনা, কুড়িগ্রাম, নীলফামারী ও পঞ্চগড় অঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে চলেছে।

এ ছাড়া বরিশাল বিভাগ এবং ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, ফেনী, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, খুলনা, সাতক্ষীরা, কুষ্টিয়া ও যশোর অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ চলছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত