টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রোহিঙ্গা ইস্যু: মিয়ানমারের সঙ্গে বৈঠক আজ

চট্টগ্রাম, ১১  জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বৈঠকে বসছে বাংলাদেশ। মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির বিশেষ দূত পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিউ তিন বুধবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে আলোচনায় বসবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। প্রতিমন্ত্রী কিউ তিন মঙ্গলবার সন্ধ্যায় তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে এবং রাখাইনের লোকজনের সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য মিয়ানমারকে চাপ দেবে বাংলাদেশ।

রোহিঙ্গা সংকট দীর্ঘদিনের। গত কয়েক দশক ধরে তিন লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গত অক্টোবরে রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সশস্ত্র বাহিনীর নিধনযজ্ঞ শুরুর পর নতুন করে অনুপ্রবেশ করেছে আরও প্রায় ৬৫ হাজার রোহিঙ্গা। এই অনুপ্রবেশ বাংলাদেশকে যথেষ্ট উদ্বিগ্ন করে তুলছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, রোহিঙ্গাদের সাম্প্রতিক অবস্থাসহ দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার জন্য নোবেল শান্তি পুরস্কার বিজয়ী গণতান্ত্রিক নেত্রী সু চি তার বিশেষ দূতকে ঢাকায় পাঠিয়েছেন। প্রথম দিকে মিয়ানমার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসতে না চাইলেও আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে আলোচনায় বাধ্য হয়।

মতামত