টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে জমে উঠেছে উন্নয়ন মেলা

অাল-অামিন সিকদার

চট্টগ্রাম, ১০  জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস): সারাদেশের মতো চট্টগ্রামেও জমে উঠেছে উন্নয়ন মেলা। উন্নয়নের জোয়ারে ভাসা বাংলাদেশকে এক নজরে দর্শনার্থীদের সামনে তুলে ধরতেই মেলার মূল অায়োজন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের অনুশীলন মাঠে তিন দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

অাজ মঙ্গলবার মেলার সরেজমিনে গিয়ে দেখা মিলে জনসমাগমে মেতে উঠেছে চট্টগ্রামে ১ম বারের মত অায়োজিত উন্নয়ন মেলাটি। সন্ধ্যা গড়াতেই দর্শনার্থীদের উপস্থিতিতে জনসমাগমে মুখরিত মেলাটি যেন তার প্রাণ ফিরে পায়। এসময় অন্যান্যদের তুলনায় শিশু ও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। অনেকে অাবার এসেছেন পরিবার বর্গ নিয়ে। সকলেই যেন ব্যস্ত মেলায় হারিয়ে যেতে।

এটি কোন নাগর দোলা বা বাহারি সব অায়োজন নিয়ে তৈরী মেলা নয়, এটি সম্পূর্ণ একটি ব্যতিক্রম মেলা। প্রতিবেদককে এমনি এক মনোভাব প্রকাশ করলো বিজ্ঞান বিভাগে পড়ুয়া দশম শ্রেণীর ছাত্রী জান্নাতুল হাবিবা ইফতি। তিনি জানায়,ছোট বেলা থেকেই মেলা বলতে কেবল বুঝতাম নাগর দোলায় দোল খেতে খেতে মুড়ি মুড়কি চাবানো। তবে অাজ অামি এক ব্যতিক্রমী মেলায় এসেছি। এই মেলায় অামি জানতে পেরেছি বাংলাদেশের উন্নয়ন মূলক কর্মকান্ড সম্পর্কে। জানতে পেরেছি ভবিষৎ সোনার বাংলার সম্পর্কে। কাছ থেকে জানতে পেয়েছি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা সম্পর্কে। যা অামার প্রাথমমিক জ্ঞানকে কিছুটা হলেও বিকাশিত করবে। অামি চাই প্রতি বছর এই মেলার ধারাবাহিকতা বজায় থাকুক। এতে করে প্রতি বছরে নতুন এক বাংলাদেশকে জানতে পারবে দর্শনার্থীরা।

মেলায় নৌবাহিনীর স্টলে দর্শনার্থীদের তথ্য সেবা প্রদানে কর্মরত লেফটেনেন্ট নেওয়াজকে মেলায় অংশ গ্রহণ করার নৌবাহিনীর মূল উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে তিনি জানায়, দর্শনার্থীদের কাছে নৌবাহিনী সম্পর্কিত সকল তথ্য প্রদান করা ও দেশেরর উন্নয়নে নৌবাহিনীর ভূমিকা তুলে ধরাই অামাদের মূল উদ্দেশ্য।

মেলা কমিটির পক্ষ থেকে সিটিজি টাইমসকে জানানো হয়, ১ম বারের মত অায়োজন করা হলেও অামরা ব্যাপক সাড়া পাচ্ছি দর্শনার্থীদের কাছ থেকে। মেলায় ৯৪ টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সর্বমোট ১০৯ টি স্টল রয়েছে। ১০ থেকে ১৫ দিনের পরিশ্রমে নানান অালোকসজ্জায় সাজিয়ে তৈরী করা হয় এক একটি স্টল। প্রতিটি স্টলে তথ্য সেবা প্রদানকারী সদস্যরা নিজ সংস্থার পোশাক পরিধান করে সেবা প্রদান করছে।

সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত চলবে এই মেলা। প্রথম দিনের ন্যায় বিকেলে অনুষ্ঠিত হয়েছে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। যা পর্যায় ক্রমে চলবে মেলার শেষ দিন কাল পর্যন্ত।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত