টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সততা না থাকলে প্রকৃত সাংবাদিক হওয়া যায়না

সাতকানিয়ায় পিআইবি চেয়ারম্যান শাহ আলমগির

শহীদুল ইসলাম বাবর
বিশেষ প্রতিনিধি


চট্টগ্রাম, ০৯  জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটের (পিআইবি) মহা পরিচালক মো. শাহ আলমগীর বলেছেন, আপনাকে সঠিক পথে সাংবাদিকতা করতে হলে অবশ্যই সততার প্রয়োজন রয়েছে। আপনার কাছে সততা নেই, তাহলে আপনি প্রকৃত সাংবাদিক নয়।

তিনি উদাহারণ দিয়ে বলেন, ডাক্তাররা ছুরি ব্যবহার করেন রোগীর প্রান বাচাঁতে। আর একই ছুরি দিয়ে ছিনতাইকারীরা মানুষের সর্বস্ব কেড়ে নিচ্ছে। মানুষকে আহত নিহত করছে। ঠিক তদরূপ সাংবাদিকদের হাতে রয়েছে পবিত্র কলম।

সেই কলম দিয়ে লিখনীর মাধ্যমে আপনি অসহায় পীড়িত মানুষের কথা বলতে পারেন, সমাজের নানা অসঙ্গতি তুলে ধরতে পারেন ঠিকই। কিন্তু বর্তমান সময়ে দেখা যায় এ কলমের লিখনীতেই নীরিহ মানুষকে আঘাত করা হচ্ছে। মানুষ ন্যায় বিচারের জন্য আইনশৃঙ্খলায় নিয়োজিত লোকজনের কাছে যায়।

তাদের কাছে কাঙ্খিত সেবা না পেলে, হয়রানীর শিকার হলে সে আসে সাংবাদিকের কাছে। যদি সাংবাদিকের কাছেও সহযোগিতা না পায় তাহলে তার আর দাড়াবার জায়গা থাকেনা। এমন পরিস্থিতিও বাংলাদেশে চলে। এ পরিস্থিতি থেকে আমাদের বের হতে হবে। এ জন্যই বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউট সারা দেশে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে প্রকৃত সাংবাদিকদের মানোন্নয়নের জন্য বুনিয়াদী প্রশিক্ষনের ব্যবস্থা করে থাকেন।

তিনি সোমবার বিকালে পিআইবির উদ্যেগে ও সাতকানিয়া প্রেসক্লাবের সহযোগিতায় আয়োজিত সাতকানিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে ৩ দিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষনের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সৈয়দ মাহফজ উন-নবী খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন দেন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর রুহুল আমিন রুশদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান আলী আল রাজি ও পিআইবির রির্পোটার জিলহাজ উদ্দিন নিপুন। প্রশিক্ষন শেষে প্রধান অতিথি প্রশিক্ষনার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত