টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘চলতি বছরে বিদেশে ৮ লাখ কর্মী পাঠানো হবে’

চট্টগ্রাম, ০৮ জানুয়ারি ২০১৭ (সিটিজি টাইমস):: ২০১৭ সালে বিদেশে ৮ লাখের বেশি কর্মী পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি।

আজ রোববার রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে ২০১৬ সালে মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য অর্জন ও কার্যক্রম সম্পর্কে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

এ সময় মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোববার দুপুরে রাজধানীর ইস্কাটনে তিন দিনের কাতার সফর শেষে এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে এবং বৈদেশিক কর্মসংস্থানের বর্তমান ধারা অব্যাহত রাখতে ২০১৭ সালে ৮ লাখের বেশি কর্মী বিদেশে পাঠানো হবে।

তিনি বলেন, ২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন কর্মীর কর্মসংস্থান হয়েছে। সব মিলিয়ে বর্তমানে ১৬২টি দেশে প্রায় ১ কোটি ৫ লাখ বাংলাদেশি কর্মরত আছেন।

মন্ত্রী বলেন, সরকার নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধানসহ যে সব দেশে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশের কর্মী রয়েছে তাদের সেবা এবং কল্যাণ নিশ্চিতে শ্রমউইং খোলার পরিকল্পনা রয়েছে। বর্তমানে বিভিন্ন দেশে ২৯টি শ্রমউইং কাজ করছে। আরও কয়েকটি দেশে শ্রমউইং খোলা হবে।

তিনি জানান, বর্তমানে ১ লাখ ৬৫ হাজার টাকায় সৌদি আরবে কর্মী পাঠানো হচ্ছে। বিভিন্ন দেশে গৃহকর্মী ও গার্মেন্টস খাত ছাড়াও অন্যান্য সম্ভাবনাময় খাতে দক্ষ মহিলা কর্মী পাঠানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ৩৬ দশমিক ৩১ শতাংশ বেশি কর্মী বিদেশে গেছেন। ২০১৬ সালে ওমানে গেছেন ১ লাখ ৮৮ হাজার ২৪৭ জন কর্মী; এ বছরে সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি কর্মী গেছেন সেখানে। সৌদি আরবে গেছেন ১ লাখ ৪৩ হাজার ৯১৩ জন।

তিনি বলেন, গতবছর কুমিল্লা জেলা থেকে সর্বোচ্চ সংখ্যক ৮৬ হাজার ৩৫২ জন কর্মী বিদেশে গমন করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা। ২০১৬ সালে চট্টগ্রাম থেকে ৪৫ হাজার ৭৮০ জন কর্মী বিদেশে গেছেন।

তিনি বলেন, ২০১৬ সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সৌদি আরব থেকে ২ হাজার ৯৮৯ মিলিয়ন মার্কিন ডলার। তারপরই এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

মন্ত্রী বলেন, ২০১৬ সালে ৬টি আইএমটি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যম ৩ লাখ ৭ হাজার ৮৪৯ জন কর্মীকে দেশে ও বিদেশে কর্মসংস্থান লাভের উদ্দেশ্যে ৪৮টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৮ হাজার ৮১৬ জন মহিলা কর্মী প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ১৯.৩৭ শতাংশ বেশি কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সূত্র: বাসস

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত