টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার পাল্টা ব্যবস্থা আসছে

চট্টগ্রাম, ৩০ ডিসেম্বর, সিটিজি টাইমস:: যুক্তরাষ্ট্র থেকে ৩৫ কূটনীতিককে বহিষ্কারের পর পাল্টা ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। তাদের সিদ্ধান্ত কী হবে সেটা না জানালেও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র বলেছেন, তারা যে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তা ওয়াশিংটনের জন্য সুখকর হবে না। খবর বিবিসি

গত নভেম্বরে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংএর অভিযোগে স্থানীয় সময় বৃহস্পতিবার ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। এরপর রাশিয়ার পক্ষ থেকে এই ঘোষণা এলো।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র এও জানিয়েছেন, তারা প্রেডিসেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণ পর্যন্ত অপেক্ষা করতে পারেন। ট্রাম্প অবশ্য এই হ্যাকিংএর অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে ভোটে অপ্রত্যাশিতভাবে হেরে যান ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন। এরপরই এই নির্বাচনে ট্রাম্পের হয়ে হ্যাকিংএর অভিযোগ তোলে সিআইএ। হোয়াইটহাউজ থেকে এই অভিযোগ তদন্তের নির্দেশও এসেছে। তবে রাশিয়া এর সঙ্গে কোনো ধরনের সম্পৃক্ততা অস্বীকার করেছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়াশিংটনে রুশ দূতাবাসের ৩৫ কূটনীতিক এবং সান ফ্রান্সিসকো কনস্যুলেটকে অবাঞ্ছিত ঘোষণা করে তাদেরকে সপরিবারে ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়। রাশিয়ার দুই গোয়েন্দা সংস্থা জিআরইউ এবং এফএসবির বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয়া হয়।

যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের পর পর রাশিয়ার প্রেসিডেন্ট প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘তারা যে সিদ্ধান্ত নিয়েছে, এর ফলে অবশ্যই এমন ব্যবস্থা নেয়া হবে যা যুক্তরাষ্ট্রের ভালো লাগবে না।’ তবে এই সিদ্ধান্ত নিতে তার দেশ তাড়াহুড়ো করবে না জানিয়ে তিনি বলেন, তারা যুক্তরাষ্ট্রের ক্ষমতায় পরিবর্তনের অপেক্ষা করবেন।

পেসকভ বলেন, ‘এই সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। কিন্তু আগামী তিন সপ্তাহের মধ্যে রাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন ডোনাল্ড ট্রাম্প। অবশ্যই এই বিষয়টি বিবেচনায় নিয়েই সিদ্ধান্তটি আসবে।’

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত