টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জিপিএ ৫ এর ভিত্তিতে চট্টগ্রাম বোর্ডের সেরা ২০ প্রতিষ্ঠান

চট্টগ্রাম, ২৯ ডিসেম্বর, সিটিজি টাইমস:: জেএসসি পরীক্ষা চালুর সাত বছরে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি।

এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গত বছর থেকে সেরা ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা হচ্ছে না। তবে জিপিএ ৫ এর ভিত্তিতে বোর্ড সেরা স্কুল নির্বাচিত হয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়। এ স্কুলের পরীক্ষায় অংশ নেওয়া ৪৩৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩৬৭ জন জিপিএ-৫ পেয়ে পাস করেছে সবাই।

সেরা স্কুলের দ্বিতীয় অবস্থানে রয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ স্কুলের ৩২১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া তৃতীয় অবস্থানে থাকা কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে জিপিএ-৫ পেয়েছে ৩১৬ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ২০৯টি বিদ্যালয়ের ২১১ কেন্দ্র থেকে ১ লাখ ৭৯ হজার ৯৫ জন পরীক্ষাংশ অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৬২ হাজার ৫২৪জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৭৩ হাজার ৫৯৭ জন ছাত্র এবং ৮৮ হাজার ৯২৭ জন ছাত্রী।

এবার চট্টগ্রামে মেয়েদের তুলনায় ছেলেরা ভাল ফলাফল করেছে। চট্টগ্রামে মোট পরীক্ষার্থীদের মধ্যে ৯১ দশমিক ১৪ শতাংশ ছেলে পাস করেছে। মেয়েদের ক্ষেত্রে এ হার ৯০ দশমিক ৪২ শতাংশ। তবে জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে মেয়েরা এগিয়ে।

তিন পার্বত্য জেলাতে পাসের হার বেড়েছে। পাসের হার বেড়েছে চট্টগ্রাম জেলা ও নগরীতেও। নগরীতে এবার পাসের হার ৯৪ দশমিক ১৮ শতাংশ। গতবার এ হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৮ দশমিক ৯২ শতাংশ। গতবার ছিল ৮২ দশমিক ৩৫ শতাংশ। মহানগরসহ চট্টগ্রাম জেলায় পাসের হার ৯০ দশমিক ৬১ শতাংশ। গতবার ছিল ৮৫ দশমিক ২০ শতাংশ।

এবার কক্সবাজার জেলায় পাসের হার ৯৪ দশমিক ৩২ শতাংশ। গতবার এ হার ছিল ৯০ দশমিক ২ শতাংশ। খাগড়াছড়িতে ৮৯ দশমিক ৭০ শতাংশ, বান্দরবানে ৮৩ দশমিক ৫৫ শতাংশ এবং রাঙামাটিতে ৮৮ দশমিক ৩২ শতাংশ। গতবার এসব জেলায় পাসের হার ছিল যথাক্রমে- ৮৫ দশমিক ৩৭, ৭৭ দশমিক ৯৮ এবং ৮১ শতাংশ।

মতামত