টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে ১০০ বছরের মাস্টারপ্ল্যান করবে চসিক

চট্টগ্রাম, ২৮ ডিসেম্বর, সিটিজি টাইমস:: নগরীর বন্যা নিয়ন্ত্রণ এবং জলাবদ্ধতা নিরসনে একশত বছর মেয়াদি মাস্টারপ্লান গ্রহণ করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

বুধবার দুপুরে পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেডের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তারা একশত বছর সামনে রেখে খাল প্রশস্থকরণ, খননকরণ, খালের পাড়ে প্রসস্ত রাস্তা নির্মাণ, স্লুইচ গেইট, পাম্প হাউস নির্মাণ, নতুন খাল খননসহ জলাবদ্ধতা নিরসন এবং বন্যা নিয়ন্ত্রণে নানামুখী পরিকল্পনার স্বচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।

এ সকল প্রস্তাবনা বাস্তবায়নে চায়না কারিগরী ও আর্থিক সহযোগিতা দিতে প্রস্তুত আছে বলেও মেয়রকে অবহিত করা হয়।

২০১৭ সনের মার্চ মাসের মধ্যে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই কার্যক্রম শেষ করা সম্ভব হবে বলে জানানো হয়। মেয়র চায়না প্রস্তাবনা ও পরিকল্পনা বাস্তবায়নে সুনির্দিষ্ট করে পূর্ণাঙ্গভাবে উপস্থাপনের পরামর্শ দেন।

তিনি বলেন, এক কোটি মানুষের বসবাসযোগ্য মেগাসিটির আদলে নগরী গড়ার প্রত্যয়ে বন্যা নিয়ন্ত্রণ এবং জলাবদ্ধতা থেকে নগরীকে মুক্ত রাখতে হবে। এ লক্ষ্যে মাস্টার ড্রেনেজ প্ল্যান, মাস্টার সোয়ারেজ প্ল্যান, ডিটেনলস এরিয়া প্ল্যান অনুসরণে চিটাগং ফ্লাড কন্ট্রোল অ্যান্ড ওয়াটার লগিং ম্যানেজমেন্ট সিস্টেম প্রজেক্টের ডিজাইন স্কিম প্রনয়ণে দায়িত্বপ্রাপ্ত বিফাং ইনভেস্টিগেশন ডিজাইন অ্যান্ড রিসোর্চ কোং লিমিটেডকে অনুরোধ জানান।

এসময় চায়না কোম্পানির ভাইস প্রেসিডেন্ট লিউ গাংকিয়াং, প্যান ডেনগিউ, কমার্সিয়াল ম্যানেজার হান কুন পাওয়ার চায়নার লোকাল পার্টনার গ্রীণ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর রানা খানসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

মতামত