টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বরের বয়স কম হওয়ায় রাঙ্গুনিয়ায় বাল্যবিয়ে পন্ড

আব্বাস হোসাইন আফতাব

চট্টগ্রাম, ২৩ ডিসেম্বর, সিটিজি টাইমস:: রাঙ্গুনিয়া উপজেলার মরিয়মনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ড মাইজপাড়ায় এলাকাবাসীর প্রতিরোধের মুখে পন্ড হলো বাল্যবিয়ে। কনের বয়স ১৮ বছর হলেও বরের বয়স নির্ধারিত বয়স থেকে দেড় বছর কম হওয়ায় এই বিয়ে পন্ড হয়। তবে ছেলে পক্ষের দাবি জন্ম নিবন্ধনে তার বয়স ভুল হয়েছে। তবে পরবর্তীতে ছেলে পক্ষ উপযুক্ত বয়স প্রমাণ করতে পারলে বিয়ের ব্যাপারে এলাকাবাসীরা সহযোগিতা করবে।

জানা যায়, উপজেলার মরিমনগর ইউনিয়নের মাইজপাড়া এলাকার মরহুম জেবর মুল্লুকের মেয়ে জুলেখা আক্তারের সাথে হোছনাবাদ ইউনিয়নের মধ্যখিল পাড়া এলাকার ছেলে মো. হারুনের বিয়ের যাবতীয় আয়োজন সম্পন্ন হয়। শুক্রবার (২৩ ডিসেম্বর) দুপুরে মাইজপাড়া জামে মসজিদে তাদের আক্দ হওয়ার জন্য দু’পক্ষের লোকজন উপস্থিত হয়। মসজিদের খতিব শেখ নুরুন্নবী বিয়ে আক্দ পড়ানোর জন্য প্রস্তুতি নেওয়ার সময় বিয়ের কাজী মো. ফয়সাল ছেলে ও মেয়ের বয়স জানতে চাই। এসময় দু’পক্ষের লোকজন কাজীকে ছেলে ও মেয়ের জন্মনিবন্ধন দিলে তিনি দেখেন মেয়ের বয়স ১৮ হলেও সরকার নির্ধারিত বয়স থেকে ছেলের বয়সে প্রায় দেড় বছর কম। বিয়ের কাজী বরের বয়স কম হওয়ায় বিয়ে রেজিষ্ট্রি না করে ফিরে যান। এসময় দাখিলকৃত কাগজে ভুল বশত বয়স কম লেখা হয়েছে দাবি করে বর নিজেকে প্রাপ্ত বয়স্ক বললেও এলাবাসী তাকে বিয়ে সম্পন্ন করতে শর্ত জুড়ে দেন। এলাকার জনসাধারণ প্রাপ্ত বয়স্ক হওয়ার বিষয়ে উপযুক্ত প্রমাণ দাখিল করতে আগামী মঙ্গলবার পর্যন্ত বিয়ের বরকে সময় বেঁধে দেন। এসময়ের মধ্যে ছেলে নিজেকে প্রাপ্ত বয়স্ক হওয়ার উপযুক্ত প্রমাণপত্র হাজির করতে পারলে তবেই আক্দ করতে পারার শর্তে সে রাজি হয়।

এলাকার মানবাধিকার নেতা নুরুল ইসলাম আজাদ জানান, মেয়ের উপযুক্ত বয়স হলেও ছেলের বয়স কম হওয়ায় এলাকাবাসী এ বিয়ে পন্ড করে দেয়। ছেলে পক্ষ বরের বয়স উপযুক্ত দাবি করলেও তারা কোনো প্রমাণ দেখাতে পারেনি। পরবর্তীতে বয়সের ব্যাপারে উপযুক্ত প্রমাণ আনতে পারলে আক্দ হওয়ার ব্যাপারে এলাকাবাসী উদ্যোগ নেবে বলে তিনি জানান।

মতামত