টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শুক্রবার শুরু কলেজিয়েটের ১৮০ বছর পূর্তি উৎসব

চট্টগ্রাম, ২১ ডিসেম্বর, সিটিজি টাইমস: চট্টগ্রামের ঐতিহ্যবাহী কলেজিয়েট স্কুলের ১৮০ বছর পূর্তিতে তিন দিনব্যাপী উৎসব শুরু হবে শুক্রবার।

বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘চট্টগ্রাম কলেজিয়েটস্‌’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে উৎসব আয়োজনের সব বিষয়ে জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ১৮০ বছর পূর্তি ও পূনর্মিলন উদযাপন পরিষদের আহ্বায়ক আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী বলেন, শুক্রবার বিকেলে র‌্যালির মধ্য দিয়ে উৎসব শুরু হবে। শনিবার সকালে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্কুলের প্রাক্তন ছাত্র নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুস। রোববার সন্ধ্যায় উৎসবের সমাপনী ঘোষণা করবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

শনিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গনে উৎসবস্থলে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুস ‘সামাজিক ব্যবসা প্রেক্ষাপট: বিশ্ব ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় অংশ নেবেন।

রোববার উৎসবের তৃতীয় দিন সকালে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল প্রাঙ্গনে বিদ্যালয়ের ৮৬ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে নবনির্মিত স্মৃতিসৌধ উদ্বোধন করা হবে।

তিন দিনের উৎসব আয়োজনে থাকছে- আলোচনা সভা, বৃত্তি প্রদান, একাত্তরের স্মৃতিচারণ, আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আমীর হুমায়ুন বলেন, এবারের উৎসবে সাড়ে তিন হাজার সাবেক ছাত্র অংশ নিচ্ছেন। যাদের মধ্যে পাঁচশ জন বিদেশ থেকে আসবেন।১৮৩৬ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম কলেজিয়েট স্কুল দীর্ঘ পথ চলায় উপমহাদেশ বিখ্যাত অনেক রাজনীতিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবী, চিকিৎসক, বিজ্ঞানী ও শিল্পীকে পেয়েছে শিক্ষার্থী হিসেবে।স্বাধীন বাংলাদেশের গত ৪৫ বছরের ইতিহাসে এ স্কুলের শিক্ষার্থীরা প্রতিবারই মাধ্যমিক পরীক্ষায় অসামান্য কৃতিত্বের স্বাক্ষর রেখে আসছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজিয়েটস্‌ এর সহ-সভাপতি অধ্যাপক সেলিম জাহাঙ্গীর ও নুরুল আমিন খাঁন, সদস্য সচিব মোস্তাক হোসাইন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ন ম ওয়াহিদ দুলাল ও প্রকৌশলী কামরুল ইসলাম, দপ্তর সম্পাদক আবুল হাসনাত মো. বেলাল এবং প্রচার উপ-কমিটির ওমর কায়সারসহ অন্যরা।

২০১১ সালে বিদ্যালয়ের ১৭৫ বছর পূর্তিতে তিন দিনের উৎসবের আয়োজন করা হয়েছিল। সেবার প্রায় আড়াই হাজার সাবেক শিক্ষার্থী উৎসবে অংশ নেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত