টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে ৯ সরকারি স্কুলে ভর্তি যুদ্ধ শুরু

চট্টগ্রাম, ২১ ডিসেম্বর, সিটিজি টাইমস : নগরীর নয় সরকারি স্কুলে ৫ম থেকে ৯ম শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) ক ক্লাস্টারের ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ পরীক্ষা শুরু হলো। প্রথম দফায় চারটি স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ। ২৩ ডিসেম্বর ২য় দফা ও ২৬ ডিসেম্বর ৩য় দফায় এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রথম দিন পরীক্ষা হয় মোট ৮টি কেন্দ্রে। সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করেছে জেলা প্রশাসন।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, এবার প্রথমবারের মতো নগরীর নয়টি সরকারি স্কুলকে তিনটি ক্লাষ্টারে (গ্রুপ) বিভক্ত করা হয়েছে। আর প্রতিটি ক্লাস্টারের জন্য একবার করে পরীক্ষা গ্রহণ করা হবে। এতে করে প্রতিটি শ্রেণীতে ছাত্ররা তিনবার এবং ছাত্রীরা দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাচ্ছে।

আজ প্রথমদিন ‘ক’ ক্লাস্টারভূক্ত (গ্রুপ) কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি স্কুল (বালক শাখা), ডা. খাস্তগীর স্কুল ও সিটি সরকারি স্কুলে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী- সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির এবং দুপুর ২টা থেকে বিকেল চারটা পর্যন্ত ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন মোট ৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করেছে জেলা প্রশাসন। এদিকে ভর্তি পরীক্ষা নিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসন বেশ কিছু নির্দেশনা দিয়েছে। জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী- পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কোনো ধরণের বই, কাগজ-পত্র, মোবাইল ও ইলেক্ট্রনিক্স পণ্য নেওয়া যাবে না। তবে পরীক্ষার আনুষঙ্গিক উপকরণ (কলম, পেন্সিল, স্কেল) অবশ্যই পরীক্ষার্থীকে সঙ্গে আনতে হবে। পরীক্ষা শুরুর অন্তত ১৫ মিনিট আগে পরীক্ষার্থীকে তার নির্ধারিত আসনে বসতে হবে। আর পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীকে অবশ্যই উপস্থিতিপত্রে সই করতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট অতিবাহিত হওয়ার আগে উত্তরপত্র জমা দেওয়া যাবে না। কোনোভাবেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না। আর পরীক্ষা শেষে কক্ষে দায়িত্বরত শিক্ষকের হাতে উত্তরপত্র অবশ্যই জমা দিতে হবে। এ ছাড়া অভিভাবকদের পরীক্ষা কেন্দ্রের সীমানায় প্রবেশ না করার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এবার প্রথমবারের মতো নগরীর নয়টি সরকারি স্কুলকে তিনটি ক্লাস্টারে বিভক্ত করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। আর প্রতিটি ক্লাস্টারের জন্য একবার করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে করে প্রতিটি শ্রেণিতে ছাত্ররা তিনবার এবং ছাত্রীরা দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে। এর আগে গত ২ দিনে ভর্তি পরীক্ষা নেওয়া হলেও এবার ক্লাস্টার পদ্ধতির কারণে ৩ দিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২য় দফায় ‘খ’ ক্লাস্টারভূক্ত নাসিরবাদ সরকারি উচ্চ বিদ্যালয় (বালক), হাজী মুহাম্মদ মহসিন স্কুল, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালিকা শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ ডিসেম্বর। সর্বশেষ ৩য় দফায় ‘গ’ ক্লাস্টারভূক্ত সরকারি মুসলিম হাই স্কুল ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছুদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৬ ডিসেম্বর।

মতামত