টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মেক্সিকোয় আতশবাজি বাজারে বিস্ফোরণ, বহু হতাহত

চট্টগ্রাম, ২১  ডিসেম্বর, সিটিজি টাইমস : মেক্সিকোর জনপ্রিয় এক আতশবাজির বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ২৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৭২ জন বলে জানায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ইরোইভিয়েল অ্যাভিলা। আতশবাজির ধোঁয়ায় পুরো শহরের আকাশ আচ্ছন্ন হয়ে পড়েছে বলে সিএনএন এর খবরে বলা হয়।

স্থানীয় প্রশাসন সূত্রের বরাত দিয়ে এপি জানায়, মঙ্গলবার এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে। এক দশকের মধ্যে এই নিয়ে তৃতীয়বারের মতো মেক্সিকো শহরের স্যান প্যাবলিটো বাজারে এই ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। মেক্সিকো শহর থেকে ৩২ কিমি উত্তরে অবস্থিত এই বাজি বাজারটি।

ঘটনাস্থলে পৌঁছে গেছে উদ্ধারকারী দল। তুলতেপেকের জরুরি পরিষেবা প্রদানকারী সংস্থার প্রধান ইসিড্রো স্যানচেজ জানিয়েছেন, এখনও অবধি মৃতের সংখ্যা যা পাওয়া গেছে, সেটা প্রাথমিক উদ্ধারকাজের ওপর ভিত্তি করে। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হয়েছে। বাজি বাজারে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকার জন্যেই নিহতের সংখ্যা এতো বেড়েছে বলে মনে করেন তুলতেপেকক-এর উদ্ধারকারী দলের প্রধান।

অগ্নিকাণ্ডের জেরে পর পর কয়েকটি বিস্ফোরণ হয় বাজি বাজারে। আশেপাশের সব দোকান ও বাড়ি ধসে পড়েছে।

এর আগে ২০০৫ সালে সেখানকার স্বাধীনতা দিবসের আগের দিন ভয়বাহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে ওই বাজি বাজারে। এর ঠিক একবছর পর ফের একইরকমে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

মঙ্গলবারের অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করে মেক্সিকোর প্রেসিডেন্ট একটি টুইট করেছেন।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, তারা প্রথমে মনে করেছিল এটি কোন আতশবাজির প্রর্দশনী চলছে। তবে যখন বুঝতে পারলাম তখন দৌঁড়ে পালিয়েছি। এটি নিশ্চিত যে এই বাজারটি একেবারেই অরক্ষিত।

পুরো এলাকা ঘিরে রেখেছে দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্যরা। স্থানীয়দের ঘটনাস্থলের পাশে থেকে সরিয়ে নেয়া হয়েছে এবং তাদের অন্য সড়ক ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে।

বিভিন্ন গণমাধ্যমের ছবিতে দেখা যাচ্ছে, দুর্ঘটনাস্থলে রয়েছে পুলিশ এবং চিকিৎসকের দল।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত