টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শেষ ধাপেও উতরে গেলেন ট্রাম্প

চট্টগ্রাম, ২০ ডিসেম্বর, সিটিজি টাইমস :  মার্কিন প্রেসিডেন্ট হিসাবে চূড়ান্ত বিজয় নিশ্চিত করলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনী প্রক্রিয়ায় সর্বশেষ ধাপে ইলেকটোরাল ভোটেও নির্বাচিত হলেন তিনি।

২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত করে প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে হোয়াইট হাউজের পথে যাত্রা নিশ্চিত হলো ট্রাম্পের। মার্কিন নির্বাচনের ছয় সপ্তাহ পর সোমবার ইলেকটোরাল কলেজ ভোট অনুষ্ঠিত হয়।

জয় নিশ্চিতের পর উচ্ছসিত ট্রাম্প বলেন, ‘আমাদের দেশের একতা ধরে রাখতে এবং সকল মার্কিনির প্রেসিডেন্ট হিসাবে কাজ করবো।’

ইলেকটোরাল ভোটের আগে মার্কিন এই ধনকুবেরকে নির্বাচিত না করতে প্রচুর ফোন এবং ইমেইল পেয়েছিলেন ইলোকটররা। যদিও মার্কিন নির্বাচন প্রক্রিয়ায় এই কলেজ ভোট শুধুমাত্র আনুষ্ঠানিকতা মাত্র। তবে ২০১৬ সালে ইলেকটোরাল কলেজের ভূমিকায় পরিবর্তন আসতে যাচ্ছে বলে ধারণা করা হয়েছিল। কয়েকজন সদস্য শেষ মুহূর্ত পর্যন্ত ভোটের ব্যাপারে নিশ্চিত ছিলেন না। অনেকেই আবার নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগ ওঠায় ট্রাম্পকে ভোট না দেয়ার চিন্তা করছিলেন। ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল প্রকাশ করা হবে আসছে ৩ জানুয়ারি।

গত ৮ নভেম্বরের নির্বাচনে বেসরকারিভাবে ৩০৬ ইলেকটোরাল ভোট পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের থেকে ২৮ লাখ জনপ্রিয় ভোট বেশি পাওয়া সত্ত্বেও অপ্রত্যাশিতভাবে হেরে যান ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন। মোট ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে হিলারি পেয়েছেন ২৩২টি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত