টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তথ্যপ্রযুক্তির ভবিষ্যত গন্তব্য চট্টগ্রাম: পলক

চট্টগ্রাম, ১৭ ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস): নগরীর বাকলিয়া থানার কর্ণফুলীর পাড়ে ১৪ একর জমির ওপর শিগগিরই সফটওয়্যার টেকনোলজি পার্কের নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বন্দরনগর চট্টগ্রামকে তথ্যপ্রযুক্তি খাতের ভবিষ্যত গন্তব্য হিসেবে গড়ে তোলা হবে।

তিনি বলেন, চট্টগ্রামের বীর সন্তানেরা যেমন দেশের প্রয়োজনে বরাবরই আন্দোলন, ত্যাগ ও সফলতার স্বাক্ষর রেখেছেন তেমনি দেশে সেরা ফ্রিল্যান্সারও তৈরি করবে। ডিজিটাল বাংলাদেশের সফল যোদ্ধাও তৈরি হবে এই চট্টগ্রাম থেকেই। বাংলাদেশ আজ বিশ্বের কাছে প্রযুক্তি ও প্রগতির অন্যতম উদাহরণ।

শনিবার সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম হলে তথ্য ও প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং মেলার উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

চট্টগ্রাম জেলা প্রশাসক সামসুল আরেফিনের সভাপতিত্বে মেলার উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম ও আয়েশা ওয়াসিফা খানম এমপি প্রমুখ।

মেলায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার যে ঘোষণা দিয়েছিলেন তা ধীরে ধীরে বাস্তবায়ন করছেন। চট্টগ্রামে আইটি পার্ক হচ্ছে-এটি এই অঞ্চলের মানুষের জন্য অনেক বড় পাওয়া। এটি বাস্তবায়ন হলে আমাদের হাজার হাজার তরুণের কর্মসংস্থানের সুযোগ হবে।’

তরুণ তরুণীদের তথ্যপ্রযুক্তিতে আগ্রহী করতেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প থেকে সারাদেশেই এই মেলার আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যেই অনেক জেলায় এই মেলা অনুষ্ঠিত হয়েছে। আগামী জানুয়ারির মধ্যে দেশের ৬৪ জেলাতেই এই মেলার আয়োজন শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে আগ্রহী তরুণদের ভিড় নামে মেলা প্রাঙ্গণ জিমনেশিয়াম হলে। যেনো তিল ধারণের ঠাঁইও নেই সেখানে। তারা মেলায় অংশ নিয়ে বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ দেখান।

মতামত