টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চাপ মোকাবেলা করেও প্রতিশ্রুতি রেখেছি: জয়

চট্টগ্রাম, ১৬ ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস):  মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আন্তর্জাতিক লবিং এবং চাপ মোকাবেলা করেও সরকার তার প্রতিশ্রুতি রেখেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ৪৬ তম বিজয়দিবসে নিজের ফেইসবুক পেজে দেয়া এক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

বিজয় দিবসের বিকালে জয়ের এই প্রতিক্রিয়া পাওয়া যায়। তিনি সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান।

জয় বলেন, এবারের বিজয় দিবসের অতি তাৎপর্যর্পর্ণ। কেন তাৎপর্যপূর্ণ নেই কারণটিও ব্যাখ্যা করেন তিনি। জয় লিখেন. ৪৫ বছর পর আমরা প্রায় সব বড় বড় যুদ্ধাপরাধীদের বিচারের সম্মুখীন করিয়েছি।’

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর মানবতাবিরোধী অপরাধের বিচারে উদ্যোগ নেয়। এরই মধ্যে একাত্তরের খুনি বাহিনী আলবদরের দুই শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদসহ জামায়াতের পাঁচ শীর্ষ নেতা এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে। আরও বেশ কয়েকজনের মৃত্যুদণ্ড হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। তাদের আপিল আবেদনের শুনানি এখনও শেষ হয়নি।

এ ছাড়া আমৃত্যু কারাদণ্ড ভোট করছেন মানবতাবিরোধী জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী। আমৃত্যু কারাদণ্ড ভোগকালে বন্দী অবস্থায় মারা গেছেন জামায়াতের গুরু গোলাম আযম এবং বিএনপির সাবেক মন্ত্রী আবদুল আলীম।

মানবতাবিরোধী অপরাধের বিচার ঠেকাতে বিদেশি লবিং এবং চাপ ছিল বলেও জানান জয়। বলেন, এসব চাপ সরকার উপেক্ষা করেছে। এই বিচারের কথা উল্লেখ করে জয় লিখেন, ‘আমরা আট বছর পূর্বে ২০০৮ সালের নির্বাচনের সময় প্রতিশ্রুতি দিয়েছিলাম। শক্তিশালী আন্তর্জাতিক লবিং এবং চাপ মোকাবেলা করেও আমরা আমাদের প্রতিশ্রুতি রেখেছি ‘

মতামত