টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইয়াহুর ১০০ কোটি গ্রাহকের তথ্য চুরি

চট্টগ্রাম, ১৫ ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস):: ইন্টারনেট সার্চ ইঞ্চিন ও সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু জানিয়েছে, তাদের প্রায় ১শ’ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা তথ্য হাতিয়ে নিয়েছে। এক বিবৃতিতে ইয়াহু জানায়, চুরির এ ঘটনাটি ২০১৩ সালে হয়েছে বলে তারা ধারণা করছে।সংস্থাটি জানায়, গেলো সেপ্টেম্বরেও তাদের ৫০ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে তথ্য চুরির ঘটনা তারা প্রকাশ করেছিল। তবে এবারের ঘটনাটি তার থেকে আলাদা। হ্যাকাররা গ্রাহকের নাম, জন্ম তারিখ, টেলিফোন নম্বর, ইমেইল ঠিকানা এমনকি তার পাসওয়ার্ড পর্যন্ত হাতিয়ে নিয়েছে।

বিবৃতিতে ইয়াহু অবশ্য জানিয়েছে, হ্যাকাররা গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করলেও তাদের ব্যাংক অ্যাকাউন্ট কিংবা পেমেন্টের জন্য ব্যবহৃত কার্ডের কোনো তথ্য চুরি করতে পারেনি।

সেপ্টেম্বরের শেষে প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহু নিশ্চিত করে হ্যাকাররা সংস্থাটির ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করেছে।

চলতি বছরের জুলাই মাসে মার্কিন টেলিকম প্রতিষ্ঠান ভেরাইজোন প্রায় ৫শ’ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয়। এর কয়েক মাস পর গেল সেপ্টেম্বরে ইয়াহু জানায়, হ্যাকাররা তাদের ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করেছে। যাকে ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলা হিসেবে বলা হয়।

ভেরাইজোন অবশ্য জানিয়েছে, হ্যাকিংয়ের ঘটনা তদন্তে পুলিশ এবং মার্কিন কর্তৃপক্ষের সহায়তা তারা নিচ্ছে।

সূত্র : বিবিসি

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত